মুক্তিযোদ্ধা বাহারের শেষ বিদায়ে শ্রদ্ধা

0

চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রইসুল হক বাহারকে শহীদ মিনারে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ শ্রদ্ধা জানাতে এসেছেন। সাংবাদিক, বুদ্ধিজীবি, প্রগতিশীল রাজনৈতিক নেতৃবৃন্দ তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

তাঁর র্দীঘদিনের সহযোদ্ধা ড. মাহফুজুর রহমান বলেন, মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাত ১১টায় নগরের একটি বেসরকারি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রইসুল হক মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি আরও বলেন, দেশের স্বাধীনতা যুদ্ধে সম্মুখভাগে থেকে অংশ নিয়েছিলেন রইসুল হক। শহরের মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ছিলেন তিনি। মুক্তিযুদ্ধে অসংখ্য অপারেশনে তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি বিএলএফ এর অগ্রভাগের সদস্য ছিলেন। আমরা আজ একজন বীর সেনানীকে হারালাম।

মাহফুজুর রহমান আরো বলেন, চট্টগ্রাম মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের অন্যতম পরিচালকের দায়িত্ব পালন করেছেন বাহার। মুক্তিযুদ্ধে শিশুদের জন্য ইংরেজীতে লিখা ‘লিবারেশন ওয়ার অব বাংলাদেশ’ বইয়ের লেখক ছিলেন তিনি।

রইসুল হক বাহারের মরদেহ বুধবার সকাল ১১টায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য আনা হয়। এরপর নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম বন্দর ভবনের সামনে। দুপুর ২টায় তাঁর জানাজা অনুষ্ঠিত হবে। সেখানে তাঁকে গার্ড অব অনার দেওয়া হবে।

রইসুল হক বাহারকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে আসেন দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কবি ও সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম বার কাউন্সিলের সাবেক সাধারণ সম্পাদক আকতার কবির চৌধুরী, সিপিবি’র সাধারণ সম্পাদক অশোক সাহা, প্রকৌশলী দেলোয়ার মজুমদার।

এছাড়াও চট্টগ্রাম জেলা প্রশাসন, চট্টগ্রাম মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ জাসদ, সিপিবি, বাসদ, বাসদ (মার্কসবাদী) জাতীয় মুক্তি কাউন্সিল, চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশন, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, পাহাড়ি ছাত্রপরিষদ, ফুলকিসহ বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সাংবাদিক রইসুল হক বাহার দীর্ঘদিন ধরে দৈনিক পূর্বকোণ, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ এবং ডেইলি স্টার পত্রিকার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

মুক্তিযোদ্ধা রইসুল হক বাহারের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার মো. সাহাবউদ্দিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এর সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক শুকলাল দাশ, চট্টগ্রাম  রিপোর্টাস ফোরামের সভাপতি কাজী আবুল মনসুর।

এদিকে মুক্তিযোদ্ধ ও সাংবাদিক রইসুল হক বাহারের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছে জয়নিউজ পরিবার। শোক জানিয়ে বিবৃতি দেন জয়নিউজবিডিডটকম এর চেয়ারম্যান ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, প্রকাশক ও সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক আলমগীর পারভেজ, প্রধান নির্বাহী কর্মকর্তা বিপ্লব পার্থ, নির্বাহী সম্পাদক বিশ্বজিত বণিক এবং রিপোর্টিং ইনচার্জ মাসুদ ফরহান অভি।

<h5> জয়নিউজ/পার্থ/কাউসার <h5>

আরও পড়ুন
লোড হচ্ছে...