করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিতে আছে বাংলাদেশ। মঙ্গলবার (৩ মার্চ) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

- Advertisement -

এতে বলা হয়েছে, বাংলাদেশসহ মোট ২৫ দেশ কভিড-১৯ এর উচ্চ ঝুঁকিতে রয়েছে।

- Advertisement -google news follower

তবে এখন পর্যন্ত বাংলাদেশে কারো করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সংবাদ পাওয়া যায়নি। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের ঝুঁকিতে নেই বাংলাদেশ

বাংলাদেশ ছাড়া বাকি ২৪টি দেশ হলো- আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, জাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরঘিজ প্রজাতন্ত্র, লাও, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

- Advertisement -islamibank

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ২৫টি দেশ করোনাভাইরাসে আক্রান্ত বা উচ্চ ঝুঁকিতে রয়েছে তাদের জন্য ৩ কোটি ৭০ লাখ ডলারের জরুরি তহবিল দেওয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র সরকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউএসএআইডির কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের জন্য এ তহবিল দেওয়া হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রতিশ্রুত ১০ কোটি ডলারের প্রথম কিস্তি বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

গত সপ্তাহে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আশঙ্কা প্রকাশ করে বলেছিল, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ যেকোনো মুহূর্তেই বড় আকার ধারণ করতে পারে৷

বুধবার (৪ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত অন্তত ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। উত্তরপ্রদেশে কমপক্ষে দুটি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM