টিকফার বৈঠক পণ্যের শুল্কমুক্ত প্রবেশ চাইবে বাংলাদেশ

0

ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্টের (টিকফা) আওতায় গঠিত টিকফা ফোরামের পঞ্চম বৈঠক শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৫ মার্চ) সকাল ১০টায় এ বৈঠক শুরু হয়।

বাংলাদেশের পক্ষ থেকে জোরালোভাবে মার্কিন বিনিয়োগ, এলডিসি উত্তরণের পরও যেন যুক্তরাষ্ট্র বাজার সুবিধা বহাল রাখে বৈঠকে তা আলোচনা হবে। এছাড়া বরাবরের মতো   জিএসপি সুবিধা পুনরায় বহাল ও যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার বিষয়ে গুরত্ব দিবে বাংলাদেশ।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল দিতে চায় সরকার।

জানা গেছে, একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি পোশাক রপ্তানি হয় বাংলাদেশ থেকে। বাণিজ্য ঘাটতি বরাবরই বাংলাদেশের অনুকূলে। তবে জিএসপি সুবিধা বাতিল, পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিত না করা, তৈরি পোশাক রপ্তানিতে উচ্চহারে শুল্ক আরোপসহ নানা কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বাধার মুখে পড়েছে। তবে সাম্প্রতিক সময়ে বিনিয়োগ ও বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করছে যুক্তরাষ্ট্র।

বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছেন বাণিজ্য সচিব মো. জাফর উদ্দীন এবং যুক্তরাষ্ট্রের পক্ষে প্রতিনিধিত্ব করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয় অঞ্চলের ইউএস ট্রেড রিপ্রেজেন্টিটিভ ক্রিস্টোফার উইলসন।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন স্টেক হোল্ডাররা রয়েছেন বৈঠকে।

 

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...