করোনা পরীক্ষা করেই দেশে আসতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

0

‘এখন থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্বের যেকোনো দেশ থেকে কেউ বাংলাদেশে আসার আগে তিনি করোনাভাইরাসে আক্রান্ত কি-না, তা পরীক্ষা করতে হবে।’

প্রাণঘাতী এ ভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (৫ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অষ্টম জাতীয় এসএমই পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সৌভাগ্যবান যে, আমাদের এখানে কোনো করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যায়নি। যেসব দেশে বেশি করোনায় আক্রান্ত মানুষ রয়েছেন, তাদের নিরুৎসাহিত করছি। যেকোনো দেশ থেকে আমাদের দেশে আসতে চাইলে অবশ্যই এটা পরীক্ষা করে আসতে বলেছি। আবার দেশে আসার পরও তারা দুই সপ্তাহের অবজারভেশনে থাকছেন। কোনো অস্থিশীল পরিবেশ তৈরি হলে অবশ্যই সরকার এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

তিনি বলেন, যারা বাংলাদেশে আসবেন তাদের বিদেশের এয়ারপোর্টেই পরীক্ষা করা হবে। যেহেতু এর কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি, সেহেতু আমরা সর্বোচ্চ সতর্ক রয়েছি।

মন্ত্রী আরো বলেন, করোনাভাইরাস সংক্রমণ হুবেই প্রদেশের উহানে শুরু হয়েছে। দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালিতেও করোনা দেখা দিয়েছে। এসব দেশে অন অ্যারাইভাল ভিসা সাসপেন্ড করেছি। কারো যদি খুব প্রয়োজন পড়ে, তবে মেডিক‌্যাল সার্টিফিকেট দেখাতে হবে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসছেন। তাকে বাংলাদেশ সর্বোচ্চ নিরাপত্তা ও সম্মান দেবে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...