জাতীয় স্লোগান নিয়ে হাইকোর্টের ৩ নির্দেশনা

‘জয় বাংলা’ বাংলাদেশের জাতীয় স্লোগান হবে বলে মঙ্গলবার (১০ মার্চ) রায় ঘোষণা করেছেন হাইকোর্ট। এরপর আদালত রায়ের অংশ বিশেষ ঘোষণা করেন। এই অংশ বিশেষে তিনটি নির্দেশনা দেন আদালত।

- Advertisement -

১. আমরা ঘোষণা করছি যে, জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে।

- Advertisement -google news follower

২. সকল জাতীয় দিবসগুলোতে এবং উপযুক্ত ক্ষেত্রে সাংবিধানিক পদাধিকারীগণ এবং রাষ্ট্রীয় সকল কর্মকর্তা সরকারি অনুষ্ঠানের বক্তব্য শেষে যেন জয় বাংলা স্লোগান উচ্চারণ করেন, সেজন্য বিবাদীরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

৩. সকল শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলি সমাপ্তির পরে ছাত্র-শিক্ষকগণ যেন জয় বাংলা স্লোগান উচ্চারণ করেন, তার জন্য বিবাদীরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

- Advertisement -islamibank

আগামী তিন মাসের মধ্যে আদালতের এসব নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আইনজীবী ড. বশির আহমেদের রুলের নিষ্পত্তিতে এই রায় ঘোষণা করেন বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ। রুলের বিবাদী ছিলেন মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিব।

জয়নিউজ

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM