চসিক নির্বাচনে দায়িত্বরতরা অনিয়ম করলে জেলে যেতে হবে

0

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। নির্বাচনে দায়িত্বে থাকা কর্মকর্ত‍া, কর্মচারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যেকোনো অনিয়ম থেকে দূরে থাকার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কেউ অনিয়মে যুক্ত হলে যেতে হবে জেলে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ নির্দেশনাটি ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, ভোটকেন্দ্রে দায়িত্বরতদের কেউ যদি কোনো ব্যক্তিকে কারো পক্ষে ভোটদানে প্ররোচিত করেন, ভোটদান থেকে নিবৃত্ত করেন, ভোটদানকে কোনোভাবে প্রভাবিত করেন কিংবা নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে কাজ করেন; তবে সংশ্লিষ্ট ব্যক্তি ন্যূনতম ছয় মাস এবং সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হবেন।

নির্বাচনি দায়িত্বে নিয়োজিত কোনো ব্যক্তি ইচ্ছা করে কিংবা যুক্তিসঙ্গত কারণ ছাড়া দায়িত্ব পালন করতে ব্যর্থ হলে তিনিও একই দণ্ডে দণ্ডিত হবেন।

নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে সরকারি পদমর্যাদার অপব্যবহার করলেও থাকছে ন্যূনতম ছয় মাস এবং সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড।

রিটার্নিং কর্মকর্তা থেকে শুরু করে সহকারী রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তা, পোলিং কর্মকর্তা, নির্বাচন সংক্রান্ত দায়িত্ব পালনরত কর্মকর্তা-কর্মচারী এবং আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা এর আওতায় থাকবেন।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...