৭ উপায়ে উপভোগ করুন ১০ দিনের ছুটি

0

২৬ মার্চ থেকে ১০ দিনের ছুটিতে যাচ্ছে দেশ। দেশের সিংহভাগ মানুষই এই ছুটির আওতায় থাকছে। বিশাল এই ছুটিটা ভালোভাবে উপভোগ করতে এখনই করে নিন পরিকল্পনা।

বই পড়ুন: বই মানুষের শ্রেষ্ঠ বন্ধু- এটি সবারই জানা। ছুটিতে পড়ার জন্য সংগ্রহে রাখতে পারেন আপনার প্রিয় লেখকদের কয়েকটি বই। ইচ্ছে হলে পড়তে পারেন আপনার খুবই প্রিয় বইগুলো। আগে একবার পড়লেও নতুন করে আবার বইগুলো পড়তে ভালোই লাগবে।

রান্নায় বৈচিত্র্যতা: খাবার খেতে ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাই নতুন নতুন রেসিপিতে রান্নার চেষ্টা করতে পারেন। এমন সব খাবার রান্না করুন যা খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

শরীরটাও ফিট রাখুন: অলস সময়টা উপভোগ করতে পারেন শরীরচর্চা করে। প্রতিদিন কাজের চাপে অনেকেই ইচ্ছে থাকলেও নিয়মিত শরীরচর্চা করতে পারেন না। ছুটির এই সময়টাতে নিয়ম করে শরীরচর্চা করুন। ব্যায়ামের যন্ত্র না থাকলেও করতে পারেন ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ বা যোগব্যায়াম৷

ঘর সাজান: অনেকদিন ধরেই হয়ত ঘরটা অগোছালো পড়ে আছে। এখানে-সেখানে ছড়িয়ে রয়েছে জরুরি ফাইল। তাই ছুটির এই সময়ে ঘরটাকে একটু অন্যভাবে সাজান। ঘর সাজানো শেষ হলে দেখবেন মনটাও ভালো হয়ে গেছে।

টেলিভিশন দেখুন: অবসরের সবচেয়ে ভালো বন্ধু টেলিভিশন। নাটক, সিনেমা, খেলাধুলা থেকে শুরু করে এমন কিছু নেই যা টিভিতে পাওয়া যাবে না। আর এসব ভালো না লাগলে দেখতে পারেন বাস্তবতার ভিত্তিতে নির্মিত ক্রাইম পেট্রোল। এরপরও যদি মন না ভরে তাহলে দেখুন সেই সব নাটক-সিনেমা যেগুলো একসময় আপনার ভীষণ ভালো লাগত। তবে খেয়াল রাখবেন অবসরের পুরো সময়টাই যেন টিভির পেছনে চলে না যায়।

রক্ষা করুন যোগাযোগ: এখন তথ্য প্রযুক্তির যুগ। ঘরে বসেই আপনি যোগাযোগ করতে পারেন হাজারো স্বজনের সঙ্গে। তবে তাই বলে সারাক্ষণ মুঠোফোন নিয়ে বসে থাকবেন না। আবার কোনোরকমের গুজবেও কান দিবেন না। এফবিতে থাকুন শুধু নিজের ঘনিষ্ঠজনদের সঙ্গে, তাও খুব সংক্ষিপ্ত সময়ের জন্য।

বাংলায় দক্ষ হোন: বাংলা বানান নিয়ে দক্ষতা রয়েছে এমন বাঙালির সংখ্যা খুবই কম। তাই এই ছুটিতে ঝালাই করে নিতে পারেন নিজের বাংলা দক্ষতা। হাতের কাছে থাকা বাংলা একাডেমির আধুনিক বাংলা অভিধান নিয়ে চালাতে পারেন গবেষণা। চাইলে হায়াৎ মাহমুদ কিংবা অন্য কারো বই হাতে নিয়ে বসে পড়তে পারেন। নিশ্চিতভাবেই বলতে পারি, শুদ্ধ বানানের পাশাপাশি শুদ্ধ বাক্য শেখার সময়টা ভালোই কাটবে।

জয়নিউজ

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...