করোনা মোকাবিলায় রাজপথে কমিউনিটি পুলিশিং

0

করোনার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে সরকার। যেভাবেই হোক করোনার বিরুদ্ধে জিততে হবে বীর বাঙালিকে। এ যেন একাত্তরের স্বাধীনতাযুদ্ধের পর নতুন আরেক যুদ্ধ।

একাত্তরে অস্ত্র হাতে ‍যুদ্ধের পাশাপাশি বাঙালিকে উদ্বুদ্ধ করতে শব্দসৈনিকদের পাশাপাশি প্রচারণা চালিয়েছিলেন অনেকে। এবার করোনার বিরুদ্ধে জয়ী হতে প্রচারণায় নেমেছে কমিউনিটি পুলিশিং।

সংগঠনের সদস্যরা মঙ্গলবার (২৪ মার্চ) থেকে মাঠে নেমেছে আমজনতাকে করোনার ব্যাপারে সচেতন করতে। কমিউনিটি পুলিশের সচেতনতামূলক এ প্রচারণার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মাহবুবর রহমান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এসএম মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ, চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং-এর সদস্য সচিব ও জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

এরপর দামপাড়া পুলিশ লাইন থেকে শুরু হয় প্রচারণা। প্রথম দিনে নগরের চাঁন্দগাও, মোহরা, বহদ্দারহাট, মুরাদপুর, জিইসি, কালুরঘাট, কর্ণফুলী, নিউমার্কেটসহ আশপাশের এলাকায় প্রচারণা চালানো হয়।

প্রমিত ভাষার পাশাপাশি চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্দেশনা দেওয়া হয় করোনা প্রতিরোধের। একইসঙ্গে বিলি করা হয় লিফলেট। যাতে করোনা মোকাবিলায় আমনজনতাকে সচেতন করতে বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং-এর সদস্য সচিব ও জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী স্বপন জয়নিউজকে বলেন, মানুষকে সচেতন করায় আমাদের মূল লক্ষ্য। সচেতনতামূলক কাজে কমিউনিটি পুলিশ সবসময় তৎপর। এরই ধারাবাহিকতায় করোনার মতো ভাইরাস প্রতিরোধে কমিউনিটি পুলিশ সচেতনতামূলক এসব কাজ করছে।

তিনি জানান, নগরের ১৬টি থানাকে ১৪৫ বিটে ভাগ করে দেওয়া হয়েছে। প্রতিটি বিটে রয়েছে সভাপতি-সাধারণ সম্পাদক। তাঁদের তদারকিতেই চলছে প্রচারণা। জনস্বার্থে কমিউনিটি পুলিশের এ কর্মকাণ্ড অব্যাহত থাকবে বলেও তিনি মন্তব্য করেন।

জয়নিউজ

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...