বাংলাদেশে করোনা: ৩ দিন পাল্টে দিয়েছে ২৮ দিনের চিত্র

0

করোনা আক্রান্তের এক মাস পার করেছে বাংলাদেশ। গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সেদিন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) আনুষ্ঠানিকভাবে জানায় দেশে তিনজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা।

এরপর বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্তভাবে কিছু করোনা রোগী শনাক্ত হয়। গত ৪ এপ্রিল পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৭০ জন। অর্থাৎ ২৮ দিনে দেশে করোনা আক্রান্ত হয়েছে ৭০ জন। প্রতিদিন গড় আক্রান্তের সংখ্যা ২.৫ জন।

এ পর্যন্ত সব মোটামুটি নিয়ন্ত্রণেই ছিল। কিন্তু গত তিনদিনের হিসাব ওলট-পালট করে দিয়েছে সবকিছু। ২৮ দিনে যে আক্রান্তের সংখ্যা ছিল ৭০ জনে পরবর্তী তিনদিনে তা ঠেকেছে ১৬৪ জনে! অর্থাৎ শুধু এই তিনদিনেই আক্রান্ত হয়েছে ৯৪ জন! ৫ এপ্রিল ১৮ জন, ৬ এপ্রিল ৩৫ জন এবং ৭ এপ্রিল দেশে ৪১ জন করোনা রোগী শনাক্ত হয়।

আক্রান্ত ১৬৪ জনের মধ্যে ৫০ জনের হিসাব ইতোমধ্যে শেষ হয়ে গেছে। এর মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৩ জন। বাকি ১১৪ জন এখনো রয়েছেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। সবচেয়ে বড় কথা, আক্রান্তের সংখ্যাটা এখন বাড়ছে অনেকটা জ্যামিতিক হারে।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...