কৃষি খাতে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা

0

কৃষি খাতে ৫ শতাংশ সুদে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে বিশ্ব খাদ্য সংকট মারাত্মক আকার ধারণ করতে পারে, এমন আশঙ্কা ব্যক্ত করে দেশে কৃষি উৎপাদন বাড়ানোর আহ্বান জানান তিনি।

রোববার (১২ এপ্রিল) বরিশাল ও খুলনা বিভাগের জেলা প্রশাসনের সঙ্গে করোনাভাইরাসের পরিস্থিতি ও করণীয় নিয়ে ভিডিও কনফারেন্সের আগে দেওয়া সূচনা বক্তব্যে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস সারা বিশ্বকে এমনভাবে নাড়া দিয়েছে যে খাদ্যের অভাব মারাত্মক আকার ধারণ করতে পারে। বাংলাদেশে আমাদের মাটি আছে, মানুষ আছে। আমাদের মাটি অত্যন্ত উর্বর। আমরা নিজেদের চাহিদা পূরণ করে অনেককে সাহায্য করতে পারবো, যদি আমরা যথেষ্ট খাদ্য উৎপাদন করতে পারি এবং সেটি করতে হবে। আমাদের দেশের মানুষ যাতে কষ্ট না পায়, সেভাবে আমরা উৎপাদন বাড়াবেন।

একখণ্ড জমিও যাতে অনাবাদী না থাকে সেদিকে খেয়াল রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, যার যেখানে যতটুকু জমি আছে, সেখানে কৃষিপণ্য উৎপাদন করুন।

কৃষি ক্ষেত্রে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, করোনার কারণে আমাদের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। সেজন্য শিল্প, কৃষি সবক্ষেত্রে প্রণোদনা ঘোষণা করেছি, যাতে সবকিছু অব্যাহত থাকে। মানুষের জীবন বাঁচানোই আমাদের লক্ষ্য। জেলে-কামার-তাঁতীসহ সব মানুষ এ প্রণোদনার আওতায় আছে।

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এজন্য কৃষিক্ষেত্রে ব্যাপক পদক্ষেপ নিয়েছি। কৃষক যাতে পণ্যের ন্যায্য দাম পায় সেদিকে নজর রাখছি। গত বছরের তুলনায় এবছর আরও বেশি ধান-চাল ক্রয় করবে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, আমরা নতুনভাবে পাঁচ হাজার কোটি টাকার একটি প্রণোদনা স্ক্রিম গঠন করব। এখান থেকে পাঁচ ভাগ সুদে কৃষকদের জন্য টাকা বরাদ্দ দেবো।

‘এই স্ক্রিম মুলত গ্রাম অঞ্চলে যারা ক্ষুদ্র এবং মাঝারি চাষী তাদের জন্য দেওয়া হবে। তারা কৃষি, ফুল, ফল, মাছচাষ, পোল্ট্রি, ডেইরি ফার্ম ইত্যাদি কর্মকাণ্ডে সাহায্য পাবে। যাতে কোনো মানুষ কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রেখে আমরা এই পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা শুধু কৃষি খাতে দেব।’

এছাড়া মরিচ, রসুন, আদাসহ মসলাজাতীয় কিছু উৎপাদন করলে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে চার ভাগ সুদে যে ঋণ পাওয়া যায় সেটিও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...