করোনায় সরকারের পাশাপাশি সামাজিক উদ্যোগ ইতিবাচক: মেয়র নাছির

0

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, মরণব্যাধী করোনাভাইরাস মোকাবেলায় রাষ্ট্র ও সরকারের পাশাপশি ব্যক্তি ও সামাজিক উদ্যোগে সংকটমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। নগরীতে মানবিক কল্যাণ ও সামাজিক দায়বদ্ধতা নিয়ে সমাজসেবামূলক সংগঠন আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ সেবাদানের ক্ষেত্রে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।

বুধবার (১৫ এপ্রিল) সকালে টাইগারপাশের চসিক কার্যালয়ে অনুষ্ঠিত আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশের সঙ্গে চসিকের এক সমন্বয় সভায় মেয়র এসব কথা বলেন।

আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের নেতাদের সঙ্গে সিটি মেয়র

এতে তিনি আরো বলেন, করোনাভাইরাসে আক্রান্তদের জরুরি সেবা, দাফনে-কাফন ও সৎকারে নগরীতে আতঙ্ক তৈরি হয়েছে। অনেক কবরস্থানে জ্বর, সর্দিকাশি আর শ্বাসকষ্টে মৃতের দাফনেও অনীহা প্রকাশ করছে। জনমনে আতঙ্কের কারণে করোনাভাইরাস ছাড়াও অন্যান্য রোগে মারা যাওয়াদের কবর দেওয়ার ক্ষেত্রে নানা জটিলতাও বিড়ম্বনায় পড়তে হচ্ছে স্বজনদের।

এমন অবস্থায় করোনাভাইরাসে আক্রান্তদের এ্যাম্বুলেন্সসেবা ও মৃতব্যক্তির দাফনে স্বেচ্ছায় দায়িত্ব নিতে এগিয়ে এসেছেন বেসরকারি সমাজসেবামূলক সংগঠন আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশ।

তাই তাদেরকে মেয়র হিসেবে এবং আমার ব্যক্তিগত পক্ষ থেকে স্বাগত জানায়।

সংগঠনের নেতারা সিটি মেয়রের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, করোনায় মারা যাওয়া ব্যক্তির দাফনের জটিলতা এসময় একটি বিরাট সমস্যা। নগরের বিভিন্ন এলাকায় করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির মরদেহ দাফনে ভীতি পরিলক্ষিত হচ্ছে। এ সমস্যা সমাধানে সামাজিক দায়বদ্ধতা থেকে ভূমিকা রাখতে চায় আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

তারা বলেন, আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে কেউ মারা গেলে মৃতের কবর খনন এবং জানাজাসহ দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রস্তুত আছেন তারা।

সিভিল সার্জন ডা. ফজলে রাব্বী আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন এগিয়ে আসায় তাদের কর্মকর্তাদের অভিনন্দন জানান। তিনি আরো বলেন, এ কার্যক্রমে নিয়োজিতদের রোগীবহন ও প্রয়োজনে দাফন-কাফন ও সৎকারে গঠিত এ স্বেচ্ছাসেবী দলকে স্বাস্থ্যঝুঁকি সুরক্ষায় সরকারি বিধি অনুসরণ করে প্রশিক্ষণের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিত করা হবে।

সমন্বয় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিজিএফআই চট্টগ্রামের পরিচালক ব্রি. জেনারেল কবীর আহম্মদ, স্বাস্থ্য অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সিভিল সার্জন ডা. ফজলে রাব্বী, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, জয়নিউজের সম্পাদক ও চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, আল মানহিল ওয়েলফেয়ার ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান হেলাল উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন, পরিচালক শিহাবউদ্দিন ও প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ প্রমুখ।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...