দেশে সাপ্তাহিক ছুটি কি কমছে?

0

বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে গত ২৬শে মার্চ থেকে সাধারণ ছুটি চলছে, যা চলবে চলতি মাসের ১৬ তারিখ পর্যন্ত। স্বভাবত কারণেই দীর্ঘ ছুটির পর আলোচনায় সাপ্তাহিক সরকারি ছুটি প্রসঙ্গে। এবার এ নিয়ে কথা বলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

সম্প্রতি দেশের একটি সংবাদমাধ্যমে সাধারণ ছুটি প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারকে অনেক কিছুই ভাবতে হচ্ছে। এর মধ্যে সরকারি ছুটির বিষয়টিও সামনে আসবে হয়তো।

নাসিম সাপ্তাহিক ছুটি দুই দিনের বিষয়ে একদিন করার প্রতি ইঙ্গিত দিলেও জনপ্রশাসন মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত সরকার এমন কিছু ভাবছে বলে তথ্য নেই তাদের কাছে।

সাবেক এ মন্ত্রী বলেন, ‘নাগরিকের জীবন ধারণের দিক বিবেচনা করেই সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছিল। অন্যদিকে আন্তর্জাতিকভাবে সাপ্তাহিক ছুটি রোববার। সঙ্গত কারণে কোনো না কোনোভাবে তিনদিনের ছুটির কবলে পড়তে হয় আমাদের। আবার করোনা পরিস্থিতিতে অনির্ধারিত ছুটির মধ্যে রয়েছি আমরা। আরও কতদিন এমন অবস্থা থাকবে তা, বলা মুশকিল। সুতরাং করোনার প্রভাব কেটে গেলে সরকারি ছুটি কমানো নিয়ে অবশ্যই ভাবতে হবে। দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে আমাদেরকে ত্যাগ স্বীকার করতেই হবে। অন্তত একটি সময়সীমা ধরে ছুটির ব্যাপারে ভেবে চলমান ক্ষতি পুষিয়ে নিতে হবে।’

তার এমন বক্তব্যের পর সোশ্যাল মিডিয়ায় আলোচনা ওঠে; তবে কি কমছে সরকারি ছুটি? বিষয়টি নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. লাইসুর রহমান বলেন, এই সিদ্ধান্ত হয় মন্ত্রিসভায়। সেখানে সিদ্ধান্ত হওয়ার পর আমাদের কাছে। কিন্তু এখন পর্যন্ত এমন কিছু আমাদের কাছে আসেনি।

জয়নিউজ/এসআই

আরও পড়ুন
লোড হচ্ছে...