চুয়েটে সিএসই ফেস্ট ’১৮ উদ্বোধন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের বিদায় ও বরণ উৎসব উপলক্ষে ‘সিএসই ফেস্ট-২০১৮’ রোববার (২৩ সেপ্টেম্বর) শুরু হয়েছে। সকাল ১১টায় এক আনন্দ র‌্যালির মাধ্যমে উৎসবের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল আলম।

- Advertisement -

র‌্যালিটি সিএসই বিভাগ থেকে শুরু হয়ে ইএমই ভবন ও সিভিল ইঞ্জিনিয়ারিং ভবন হয়ে কেন্দ্রীয় অডিটোরিয়ামে এসে শেষ হয়।

- Advertisement -google news follower

কেন্দ্রীয় অডিটোরিয়ামে সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. কৌশিক দেব ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. মশিউল হক। স্বাগত বক্তব্য রাখেন সিএসই ফেস্ট-২০১৮ এর কনভেনর ও সিএসই বিভাগের অধ্যাপক ড. প্রণব কুমার ধর। ’১৪ ব্যাচের শিক্ষার্থী মায়িশা মালিহা ও ’১৫ ব্যাচের রাফিউর রহমান রিয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ’১৪ ব্যাচের শিক্ষার্থী মো. রিদওয়ান তাওহীদ, বিদায়ী ’১৩ ব্যাচের পক্ষে মো. কাজী হাসান সাকিব, মো. আতিকুর রহমান রিজভী ও সাদিয়া তাসনীম, ’১৪ ব্যাচের পক্ষে আয়েশা সিদ্দীকা, ’১৫ ব্যাচের পক্ষে মোশারফ হোসেন, ’১৬ ব্যাচের পক্ষে রাতুল ভৌমিক এবং ’১৭ ব্যাচের পক্ষে ফারিহা চৌধুরী।

আলোচনা সভায় প্রধান অতিথি বলেন, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মিত হচ্ছে চুয়েটে। আগামী মাস দুয়েকের মধ্যে এটা দৃশ্যমান হবে। এই ইনকিউবেটরের সবচেয়ে বড় সুফল ভোগকারী হবে কম্পিউটার প্রকৌশলীরা।

- Advertisement -islamibank

তিনি বলেন, দেশে চাকরির বাজার ক্রমশ সংকুচিত হয়ে আসছে। সে ক্ষেত্রে চাকরির পেছনে না ছুটে শিক্ষার্থীরা চাইলে ছাত্রজীবন থেকেই উদ্যোক্তা হয়ে উঠতে পারেন। এজন্য দরকার শুধু সৃজনশীল আইডিয়া এবং পরিশ্রমী মনোভাব। আর এই আইটি ইনকিউবেটর হবে শিক্ষার্থীদের জন্য একটা বড় প্ল্যাটফর্ম।

পরে বিদায়ী ’১৩ ব্যাচ এবং নবাগত ’১৭ ব্যাচের শিক্ষার্থীদের হাতে তিনি সম্মাননা স্মারক তুলে দেন।

এরপর সিএসই ফেস্ট-২০১৮ উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনারে রিসোর্স পারসন হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক এবং চুয়েটের সিএসই বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. ইকবাল হাসান সরকার।

এর আগে সিএসই বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে প্রোগ্রামিং কনটেস্টের মাধ্যমে গত ২১ সেপ্টেম্বর তিন দিনব্যাপী উৎসবের প্রথম পর্ব শুরু হয়। উৎসবের অন্যান্য আয়োজনের মধ্যে ছিল গেমিং কনটেস্ট, প্রজেক্ট শো, ক্যারিয়ার আড্ডা, সাংস্কৃতিক সন্ধ্যা প্রভৃতি।

জয়নিউজ/আরসি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM