ছাত্রলীগে অস্থিরতায় ওবায়দুল কাদেরের ক্ষোভ

চট্টগ্রামে আসছেন কেন্দ্রীয় টিম

0

নির্বাচনের আগে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণার ফলে যে অস্থিতিশীল পরিবেশ তৈরি হয়েছে তা নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার (২২ সেপ্টেম্বর) সার্কিট হাউজে চট্টগ্রাম আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপচারিতায় তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

এসময় তিনি চট্টগ্রামে ছাত্রলীগের অস্থিরতা নিরসনে উদ্যোগ নিতে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতাদের নির্দেশ দেন এবং কমিটি স্থগিতের কথা বলেন। নাম প্রকাশ না করা শর্তে বৈঠকে উপস্থিত একাধিক আওয়ামী লীগ নেতা বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানি জয়নিউজকে বলেন, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রামের বিভিন্ন ইউনিটের বিষয়ে তথ্য সংগ্রহ করতে কেন্দ্রীয় ছাত্রলীগ একটি প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এ ইউনিটিগুলোর সমস্যা খুব দ্রুত নিরসন করা হবে।

১৭ সেপ্টেম্বর চট্টগ্রাম সিটি করপোরেশনে এক বৈঠকে নগর আওয়ামী লীগের নেতারা একসঙ্গে আসন্ন নির্বাচন ও নগরের উন্নয়নে ভূমিকা রাখার বিষয়ে একমত হন। অথচ সেই রাতেই আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের পাশ কাটিয়ে চট্টগ্রাম কলেজের মতো গুরুত্বপূর্ণ ইউনিটের কমিটি ঘোষণাকে ঐক্য বিনষ্টের প্রক্রিয়া হিসেবেই দেখছেন আওয়ামী রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই।

অন্যদিকে, শিবির ও অছাত্রদের দ্বারা কমিটি গঠনের অভিযোগ তুলে ২৫ সদস্যের কমিটির ছয় সদস্যই ইতোমধ্যে পদত্যাগ করেছেন। কমিটি ঘোষণার প্রথম সকালেই চট্টগ্রাম কলেজের তৃণমূল নেতাকর্মীদের মধ্যে বেঁধে যায় সংঘর্ষ।

এদিকে পদত্যাগ করা ঘোষিত কমিটির সাংগঠনিক সম্পাদক মো. বেলাল জয়নিউজকে বলেন, নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে কোনো পরামর্শ ছাড়াই চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছে। আমরা এ কমিটি ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

তিনি আরো বলেন, শিবির, অছাত্র ও বহিরাগতদের নিয়ে নগর ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এ কমিটি গঠন করেছেন। আমরা এ কমিটি মানি না।

এদিকে ওবায়দুল কাদেরের ক্ষোভ এবং কেন্দ্রীয় কমিটির প্রতিনিধি আসা নিয়ে সদ্য ঘোষিত কমিটির সভাপতি মাহমুদুল করিম জয়নিউজকে বলেন, কেন্দ্রের টিম আসবে। আসুক, উনারা উনাদের কাজ করবেন। এ ব্যাপারে আমার কিছু বলার নেই।

গত পাঁচদিনে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘাত চরমে পৌঁছে। এ ঘটনার পর থেকে চট্টগ্রামজুড়ে আওয়ামী লীগের মধ্যে তৈরি হয়েছে অস্বস্তি। সে অস্বস্তি দূর করতে ওবায়দুল কাদেরের নির্দেশে পদক্ষেপ নিচ্ছেন কেন্দ্রীয় ছাত্রলীগ।

 

জয়নিউজ/ শহীদ

 

আরও পড়ুন
লোড হচ্ছে...