পুনরায় শুরু হচ্ছে পারভেজ মোশাররফের বিচার

0

ভিনদেশ ডেস্ক:পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের বিরুদ্ধে ষড়যন্ত্রের মামলা বিচারের শুনানি আগামী সপ্তাহে পুনরায় শুরু হচ্ছে। সদ্যসমাপ্ত নির্বাচনে জয় পাওয়া ইমরান খানের নেতৃত্বে গঠিত সরকারের জন্য এই বিচার বড় ধরনের পরীক্ষা হতে পারে। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন এ খবর জানিয়েছে।

এই মামলার বিচারে তিন বিচারপতির বিশেষ ট্রাইব্যুনালের প্রধান হিসেবে রয়েছেন লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি ইওয়ার আলী। তিনি ৩১ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত ইসলামাবাদ সফর করবেন।

লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতির এই সফরের লক্ষ্য হচ্ছে সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের বিরুদ্ধে ষড়যন্ত্র মামলার শুনানিতে অংশ নেওয়া। তবে প্রসিকিউশন টিমের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

প্রথমে শুনানির সময়সূচি জুলাই মাসের শুরুতে নির্ধারণ করা হয়েছিল। কিন্তু লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতিদের বিদেশ সফরের কারণে তা পিছিয়ে দেওয়া হয়।

সূত্র জানায়, আগামী সপ্তাহে মামলাটির শুনানির জন্য সময় নির্ধারণ করা হয়েছে। মোশাররফের আইনজীবীদেরও বিষয়টি অবহিত করা হয়েছে। এখন দেখার বিষয় হচ্ছে, আসন্ন পিটিআই সরকার ষড়যন্ত্র মামলাটি পরিচালনা করবে কি না এবং সদ্য ক্ষমতাচ্যুত পিএমএল-এন’র নিয়োগ দেওয়া প্রসিকিউটর আকরাম শেখকে দায়িত্বে রাখা হবে কি না। আকরাম শেখ কারান্তরীণ সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দলের ঘনিষ্ঠ বলে পরিচিত। অথবা হয়ত আকরাম নিজেই দায়িত্ব থেকে সরে যেতে পারেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সে সময়কার প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। ২০১৩ সাল থেকে নানা ধরনের মামলায় অভিযুক্ত হয়েছেন তিনি। একইবছর ৫ এপ্রিল তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়।
জয়নিউজবিডি/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...