করোনা ধ্বংসে অতিবেগুনি রশ্মির লাগবে মাত্র ৩০ সেকেন্ড

জাপানে একটি বেসরকারি প্রতিষ্ঠান এবং মিয়াজাকি ইউনিভার্সিটি যৌথভাবে করোনাভাইরাস নিয়ে গবেষণা করেছে। তাতে দেখা গেছে, গাঢ় অতিবেগুনি রশ্মি করোনাভাইরাসের ক্ষমতা ৯৯ দশমিক ৯ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে পারে। আর এজন্য অতি বেগুনি রশ্মি সমৃদ্ধ এলইডি ব্যবহার করতে হবে মাত্র ৩০ সেকেন্ড।

- Advertisement -

গবেষণার ফল অনুসারে জাপানের একটি ফার্ম অতি বেগুনি রশ্মির জন্য নতুন ধরনের এলইডি তৈরি করেছে। আর সেটি ব্যবহারে করোনাভাইরাসের ক্ষমতা প্রায় শেষ হয়ে যাচ্ছে। আর এতে করে ভাইরাসটি কোনো মানুষের শরীরে বাসা বেঁধে তাকে কাবু করতে সক্ষম হবে না।

- Advertisement -google news follower

টোকিওভিত্তিক কম্পানি নিকিসো করপোরেশন বলছে, তাদের তৈরি অতি বেগুনি রশ্মি সমৃদ্ধ এলইডি মানুষের শরীরে সামান্য মাত্রার পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে। এমনকি পরিবেশের জন্যও তা ক্ষতিকর নয়।

প্রতিষ্ঠানটির দাবি, ওই এলইডি ব্যবহার করে অ্যালার্জির চিকিৎসা করা সম্ভব। সেই সঙ্গে বাতাস পরিষ্কারের জন্যও এটির ব্যবহার শুরু করেছে প্রতিষ্ঠানটি।

- Advertisement -islamibank

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM