তামাকের কর বৃদ্ধি করা জরুরি: সনি

0

তামাক ক্রয়ে তরুণদের হাতের নাগাল থেকে দূরে রাখার ব্যবস্থা করতে পারলে তামাকের ব্যবহার এবং নেশা থেকে দূরে রাখা যাবে। তবে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে। কিশোর ও তরুণদের তামাক ক্রয় ক্ষমতার বাহিরে রাখতে তামাকের কর বৃদ্ধি করা জরুরি বলে মন্তব্য করেছেন সাংসদ খাদিজাতুল আনোয়ার সনি।

সাম্প্রতিক তামাকবিরোধী সংগঠনগুলোর সঙ্গে একাত্মতা জানিয়ে তিনি এমন মন্তব্য করেন।

সনি আরো উল্লেখ করেন, বাংলাদেশে বিপুল সংখ্যক মানুষ তামাক ব্যবহারের অন্যতম প্রধান কারণ বাংলাদেশে তামাক দ্রব্যের সহজলভ্যতা। এখানে তামাকদ্রব্য খুব সস্তা হওয়ায় কিশোর ও তরুণরা খুব সহজেই তামাকজাত দ্রব্য ক্রয় করতে পারে। ফলে দিনের পর দিন আগামী প্রজন্মেও বিশাল একটি অংশ তামাকের ভয়াল ছোবলে মারাত্মকভাবে আক্রান্ত। বর্তমানে বাংলাদেশে কিশোর ও তরুণদের মধ্যে ই-সিগারেট গ্রহণের প্রবণতা উল্লেখযোগ্য।

পার্শ্ববর্তী দেশ ভারতসহ অনেক দেশ ইতোমধ্যে ই-সিগারেট বিক্রি এবং আমদানি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আমাদেরও সে পথে হাঁটা উচিত। একই সঙ্গে তিনি গ্রামীণ জনপদে বিশেষত নারীদের মধ্যে জর্দা, গুল, সাদাপাতা ব্যবহারের মাত্রা কমিয়ে আনতে ২০২০-২০২১ অর্থ বছরে বাজেটে করারোপ বৃদ্ধিসহ কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের প্রতিও আহ্বান জানান।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...