বিউটি অ্যাপ থেকে সাবধান!

0

অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে অনেকগুলো ক্ষতিকর আছে। আমরা অনেকেই না জেনে না বুঝে গুগলের প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করি। এ প্লে স্টোরেও থাকতে পারে ক্ষতিকর প্রোগ্রামযুক্ত অ্যাপ, যা অ্যান্ড্রয়েড ফোন থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে। গুগল সম্প্রতি এমন ৩৬টি ক্যামেরা অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। বিশেষজ্ঞরা এসব ক্যামেরা অ্যাপ মোবাইলে থাকলে দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন।

গুগল বলছে, তারা যেসব অ্যাপ ডিলিট করে দিয়েছে, সেগুলো ব্যবহারীর ক্ষতি করার উদ্দেশে নিয়ে তৈরি করা হয়েছিল। গত বছরের দ্বিতীয়ার্ধে এসব ক্যামেরা অ্যাপ গুগল প্লে স্টোরে আসে। এসব অ্যাপের নির্মাতারা এতে ক্ষতিকর অ্যাডওয়্যার ফাংশন কৌশলে লুকিয়ে রেখেছিলেন, যাতে গুগলের নিরাপত্তা স্ক্যানে তা ধরা না পড়ে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেট তাদের এক প্রতিবেদনে বলেছে, বট পরীক্ষা করা কোম্পানি হোয়াইট ওপস সম্প্রতি এসব ক্ষতিকর অ্যাপ সম্পর্কে জানিয়েছে। ব্যবহারকারীকে প্রচুর বিজ্ঞাপন দেখিয়ে বিরক্ত করা ছাড়াও অ্যাপগুলো অনেক বাজে লিংকে নিয়ে যায়। এসব অ্যপ ফোনে ইনস্টল করার পর এর আইকন লুকিয়ে ফেলে বলে সহজে আনইনস্টল করা যায় না। তাই গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপের মধ্যে এ ৩৬টি অ্যাপের কোনোটি আছে কি না, তা দেখে নিন। থাকলে তা দ্রুত আনইনস্টল করলে অনাকাঙ্ক্ষিত বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

অ্যাপগুলো হচ্ছে ইয়োরকো ক্যামেরা, সলু ক্যামেরা, বিউটি কোলাজ লাইট, বিউটি অ্যান্ড ফিল্টার ক্যামেরা, ফটো কোলাজা অ্যান্ড বিউটি অ্যাপ, বিউটি ক্যামেরা সেলফি, গ্যাটি বিউটি ক্যামেরা, প্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, কার্টুন ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, বেনবু সেলফি বিউটি ক্যামেরা, পিনাট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো ড্টির, মুড ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ফগ সেলফি বিউটি ক্যামেরা, ফার্স্ট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ভানু সেলফি বিউটি ক্যামেরা, সান প্রো বিউটি ক্যামেরা, ফানি সুইট বিউটি ক্যামেরা, লিটল বি বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর প্রো, গ্রাস বিউটি ক্যামেরা, এলি বিউটি ক্যামেরা, ফ্লাওয়ার বিউটি ক্যামেরা, বেস্ট সেলফি বিউটি ক্যামেরা, অরেঞ্জ ক্যামেরা, সানি বিউটি ক্যামেরা, ল্যান্ডি সেলফি বিউটি ক্যামেরা, নাট সেলফি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, আর্ট বিউটি ক্যামেরা-২০১৯এলিগ্যান্ট বিউটি ক্যাম-২০১৯, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফানি ফিল্টারস, সেলফি বিউটি ক্যামেরা প্রো ও প্রো সেলফি বিউটি ক্যামেরা।

এসব অ্যাপ প্লে স্টোর থেকে ৫০ হাজার থেকে প্রায় ১০ লাখ পর্যন্ত ডাউনলোড হওয়ার ইতিহাস আছে। তবে এর ভেতরে বসানো ক্ষতিকর প্রোগ্রামগুলোর জন্যই এগুলো থেকে দূরে থাকতে হবে।

জয়নিউজ/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...