দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট: কাদের

0

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। করোনাভাইরাসের কারণে কয়েক মাস ধরে বিপর্যয়ের পরেও আমাদের বাজেটের আকার কমেনি, বরং বেড়েছে।

শুক্রবার ( ১২ জুন) আওয়ামী লীগের আনুষ্ঠানিক বাজেট প্রতিক্রিয়ায় অনলাইন ব্রিফিংয়ে তিনি নিজের সরকারি বাসা থেকে এ কথা বলেন।
সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১১ বছরে বাংলাদেশের অর্থনীতির ধারাবাহিক অগ্রগতির সুফল এ বাজেট। করোনা মোকাবেলার পাশাপাশি মানুষের স্বাভাবিক জীবনযাত্রা নিশ্চিত করা, মানুষ যেন কষ্ট না পায় সেইদিকে লক্ষ্য রেখে সকল প্রতিকূলতাকে জয় করে শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট উত্থাপন করা হয়।

কাদের আরো বলেন, এবারের বাজেট ভিন্ন বাস্তবতায় ভিন্ন প্রেক্ষিতে প্রণীত। এ বাজেট করোনার বিদ্যমান সমস্যাকে সম্ভাবনায় রূপ দেওয়ার বাস্তবসম্মত প্রত্যাশার দলিল। তিনি বলেন, করোনাভাইরাসে সৃষ্ট সংকটময় পরিস্থিতিকে সম্পূর্ণভাবে বিচার বিশ্লেষণ করে সংকটকালীন ও সংকট পরবর্তী সম্ভাব্য অর্থনৈতিক চ্যালেঞ্জের গতিপথ নির্ণয়ের লক্ষ্যকে সামনে রেখে প্রণীত হয়েছে এবারের বাজেট। যা জীবন ও জীবিকার মধ্যে ভারসাম্য বজায় রেখে দেশকে এগিয়ে নিতে শেখ হাসিনা সরকারের সময়োচিত সাহসী চিন্তার ফসল।

সেতুমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী যে অর্থনৈতিক প্রণোদনা ঘোষণা করেছেন, তাকে অন্তর্বর্তীকালীন বাজেট উল্লেখ করে কাদের বলেন, এই প্রণোদনায় ১৯টি প্যাকেজে এক লাখ তিন হাজার ১১৭ কোটি টাকার অর্থনৈতিক প্রণোদনাটি দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ। যা জিডিপির তিন দশমিক সাত। যা আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে।

জয়নিউজ/বিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...