সিআইইউতে প্রকৌশল অনুষদের সেমিনার

0

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের উদ্যোগে সিআইইউ অডিটোরিয়ামে সম্প্রতি এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। “এনহ্যান্স ইউর ক্যারিয়ার ইন জাপান” শীর্ষক সেমিনারে সিআইইউর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল বক্তা ছিলেন ভেনচুরাস লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ইওরিকো উয়েদা এবং প্রধান অতিথি ছিলেন সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী ।

অনুষ্ঠানের শুরুতে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. আসিফ ইকবাল অতিথিদের বায়োগ্রাফি পাঠ করেন ।

সিআইইউর উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, এ ধরনের সেমিনার দ্বারা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানের বিভিন্ন আইটি কোম্পানীতে তাদের যোগ্যতা প্রমাণের সুযোগ করে নিতে পারবে বলে আমি আশা করি। এছাড়াও তিনি বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের সুপ্রতিষ্ঠিত ল্যাবসমূহ থেকে লব্ধ জ্ঞানকে কাজে লাগানোর জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি এবং বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল হক খান বলেন, জাপানের জনসংখ্যা বৃদ্ধির হার নিম্নমুখী এবং আগে জাপানে ক্যারিয়ার তৈরী করার জন্য জাপানী ভাষা শিখতে হত, যেটা এখন আর আবশ্যক নয়। আইটিতে ভাল দক্ষতা থাকলে শিক্ষার্থীদের পক্ষে জাপানে ক্যারিয়ার শুরু করা সম্ভব ।

অনুষ্ঠানের মূল বক্তা ইওরিকো উয়েদা তাঁর বক্তব্যের শুরুতে জাপানের বিভিন্ন প্রযুক্তি নির্ভর কর্মকাণ্ড নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন। তিনি বলেন, জাপান উন্নত দেশ হওয়া সত্ত্বেও এক তৃতীয়াংশ জনসংখ্যার বয়স ৬৫ বছরের উর্দ্ধে, যেহেতু জাপান প্রযুক্তি নির্ভর দেশ, সেহেতু আইটি খাতে বিপুল সংখ্যক তরুণ প্রকৌশলীরা কিভাবে এই আইটি খাতে তাঁদের ক্যারিয়ার শুরু করতে পারে সেই সম্পর্কে একটি দিক নির্দেশনামূলক আলোচনা করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপনা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইওরিকো উয়েদা।

জয়নিউজ/হোসেন

আরও পড়ুন
লোড হচ্ছে...