করোনা পরীক্ষায় লাগবে জাতীয় পরিচয়পত্র

0

করোনা পরীক্ষার বুথে নমুনা দিতে হলে মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে আসতে হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কপোরেশন (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (১৬ জুন) নগরের কুলগাঁও সিটি করপোরেশন কলেজে করোনা নমুনা সংগ্রহ বুথ উদ্বোধনকালে মেয়র এ তথ্য জানান।

মেয়র বলেন, করোনাভাইরাস চট্টগ্রামে দ্রুত ছড়িয়ে পড়ায় নগরের বিভিন্ন স্পটে ১২টি টেস্টিং বুথ স্থাপনের উদ্যোগ নিয়েছি। তন্মধ্যে এখন পর্যন্ত পাঁচটি বুথ স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।পর্যায় ক্রমে আরো বুথ স্থাপন করা হবে।

তিনি বলেন, ‘করোনার এ সংকটে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আক্রান্ত ব্যক্তিকে সনাক্ত করা। নানা সীমাবদ্ধতার কারণে নমুনা সংগ্রহ নিয়ে জটিলতা দেখা দিয়েছে সবখানেই। আশা করি এ সমস্যা শিগগির কেটে যাবে।

চসিক মেয়র বলেন, বুথে আসার পর আমাদের প্রশিক্ষিত কর্মীরা করোনা আক্রান্ত সন্দেহভাজন ব্যক্তির কাছে কয়েকটি তথ্য জানতে চান। যেমন, তিনি ডায়াবেটিস কিংবা কিডনিজনিত রোগে ভুগছেন কি-না। এমন কোনো ব্যক্তির সংস্পর্শে গেছেন কি-না, যিনি করোনাভাইরাসে আক্রান্ত। সব তথ্য ডাটা ফর্মে লিপিবদ্ধ করার পর প্রশিক্ষিত কর্মীরা করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করেন। এখন পর্যন্ত আমাদের বুথে কাজ করা কোনো কর্মী করোনাভাইরাসে সংক্রমিত হননি।

মেয়র আরো বলেন, বুথে সেবাদানকারী প্রত্যেক কর্মীকে যথাযথ প্রশিক্ষণ দেওয়ার পর নমুনা সংগ্রহের কাজে পাঠানো হয়েছে। প্রত্যেক কর্মীকে পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) সরবরাহ করাসহ সবধরনের জিনিসপত্র সরবরাহ করে আসছি। সম্পূর্ণ বিনা পয়সায় যেকোনো মানুষ আমাদের বুথে নমুনা দিয়ে করোনা পরীক্ষা করাতে সক্ষম হচ্ছেন।

নগরবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে মেয়র বলেন, বিজ্ঞানীরা ভ্যাকসিন বা ওষুধ আবিস্কার করবেন, চিকিৎসকরা চিকিৎসা প্রয়োগ করবেন কিন্তু ধৈর্য্য সহকারে সাহসের সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে জীবন যাপন করতে হবে।

লকডাউনের কার্যকারিতার কথা উল্লেখ করে মেয়র বলেন, লকডাউন কার্যকর থাকাকালীন সময়ে ওই এলাকায় কেউ প্রবেশ ও বের হতে পারবে না। সরকারি-বেসরকারি অফিস থাকবে সাধারণ ছুটির আওতায়। খাবার ও ওষুধসহ সবধরণের দোকানপাট বন্ধ থাকবে।

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর সাহেদ ইকবাল বাবু, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, ব্র্যাকের আঞ্চলিক পরিচালক হানিফ উদ্দীন, নগর আওয়ামী লীগের সদস্য বেলাল আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. এয়াকুব, কুলগাঁও সিটি করপোরেশন কলেজের অধ্যক্ষ আমিনুল হক, স্কুলের প্রধান শিক্ষক এসএম এহসান উদ্দিন, প্রভাষক শহিদুল ইসলাম, মো. সহিদুল আকতার, এসএম মামুনুর রশিদ মামুন, মো. রাশেদ, আবু তাহের, আজগর আলী, আকতার জামাল ও জুয়েল রানা।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...