app for sex video chat app de videos de sexo are there any hookup apps that work best free dating and hookup apps hookup app mumbai hookup tonight app delete account

ফেসবুক-নেটফ্লিক্সের মতো প্লাটফর্ম ব্যবহারে দিতে হবে ভ্যাট

0

নতুন ২০২০-২১ অর্থবছরে ফেসবুক, অ্যামাজন প্রাইম, গুগল ও নেটফ্লিক্স এর মতো প্ল্যাটফর্ম ব্যবহারে ও বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) দিতে হবে সরকারকে। এছাড়াও কিছু  ক্ষেত্রে ২০১৯-২০ অর্থ বছরের জন্যও এ ভ্যাট দেওয়া লাগতে পারে বাংলাদেশি ব্যবহারকারীদের।

এর আগেই ২০১৯-২০ অর্থ বছরেই গুগল, ফেসবুক এবং ইউটিউবের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোতে বিজ্ঞাপন প্রচারের জন্য ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হয়। তবে সদ্য সমাপ্ত হতে যাওয়া এ অর্থ বছরে কোনো ব্যাংকের গ্রাহকদেরই অতিরিক্ত এ কর প্রদান করতে হয় নাই।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আসছে অর্থ বছরে যেন এ কর আদায় করা হয় তার জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দিতে চিঠি দেয়। এতে পুরানো প্ল্যাটফর্মগুলোর সঙ্গে এবার নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমের মতো প্ল্যাটফর্মগুলোকেও যুক্ত করা হয়। এসব প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার না করেও ভিডিও দেখার জন্য যে নিবন্ধন ফি দিতে হয় তার ওপরও দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট।

এদিকে  রাজস্ব বোর্ডের এ নির্দেশনা মেনে ভ্যাট কার্যকরের বিষয়টি তাদের গ্রাহকদের জানাতে শুরু করেছে। একই সঙ্গে ২০১৯-২০ অর্থবছরে যারা ফেসবুক, গুগল, ইউটিউবের মতো প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচার করেছেন তাদেরও প্রযোজ্য ক্ষেত্রে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হতে পারে বলেও গ্রাহকদের জানিয়ে দেওয়া হয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...