চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধ করল বিএমএ

0

খুলনায় রোগীর স্বজনদের হামলায় এক চিকিৎসকের মৃত্যুর প্রতিবাদে চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। সংগঠনটির চট্টগ্রাম শাখার পক্ষ থেকে বৃহস্পতিবার (১৮ জুন) সকালে এ ঘোষণা দেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর প্রায় তিনমাস ধরে চট্টগ্রামে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ আছে। ২৫ মার্চ থেকে বিএমএ’র পক্ষ থেকে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছিল। বিএমএ’র হটলাইনে উপসর্গ জেনে বিভিন্ন বিভাগের চিকিৎসকেরা ব্যবস্থাপত্র ও পরামর্শ দিচ্ছিলেন।

বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান বলেন, ‘মানবিক দিক বিবেচনা করে আমরা চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা চালু করেছিলাম। কিন্তু খুলনায় একটি মর্মান্তিক ঘটনা ঘটে গেছে। আমাদের একজন ডাক্তারকে রোগীর স্বজনরা পিটিয়ে মেরে ফেলেছেন। এর পরিপ্রেক্ষিতে প্রতীকী প্রতিবাদ হিসেবে আমরা টেলিমেডিসিন সেবাটা বন্ধ করে দিয়েছি।

‘আমরা প্রতিবাদ না করলে ডাক্তারদের মনোবল ভেঙে যাবে। করোনার বিরুদ্ধে ডাক্তাররা যে লড়াই করে যাচ্ছেন, সেটা বন্ধ হয়ে যাবে। সেজন্য আমরা চাই ডাক্তার হত্যায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করা হোক, যাতে সারাদেশে এমন কোনো ন্যাক্কারজনক ঘটনা না ঘটে।’

প্রসঙ্গত, গত ১৫ জুন রাতে খুলনার গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক ডা. আব্দুর রকীব খানের (৫৯) বিরুদ্ধে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এক প্রসূতির স্বজনদের হামলার অভিযোগ ওঠে। পরদিন সন্ধ্যায় খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ডা. আব্দুর রকীব খান স্বাস্থ্য অধিদফতরের একজন পরিচালক ও বাগেরহাট সরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) অধ্যক্ষ ছিলেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...