পোষা প্রাণী থেকেই করোনার দ্বিতীয় মহামারির সম্ভাবনা

0

মানুষ থেকে করোনাভাইরাসে সংক্রমিত হতে পারে বাড়ির পোষা প্রাণীরা। আর তাদের থেকেই শুরু হতে পারে মহামারির দ্বিতীয় ঢেউ। সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ল্যানসেট জার্নালে গবেষকরা জানিয়েছেন, কোনো এলাকায় সংক্রমণ নিয়ন্ত্রণে আসলেও মানুষের আশপাশে বসবাসকারী প্রাণীদের মাধ্যমে সেখানে আবারও মহামারি শুরু হতে পারে।

গষেষক প্রফেসর জোয়ানে সান্তিনি বলেন, প্রমাণ রয়েছে যে, কিছু প্রাণী মানুষের মাধ্যমে ভাইরাসে আক্রান্ত হতে পারে। আর তাদের থেকে এ সংক্রমণ ফিরেও আসতে পারে।

তিনি বলেন, আমাদের পর্যবেক্ষণ পদ্ধতি আরও উন্নত করতে হবে যেন হঠাৎ করেই প্রাণীদের মধ্যে বাপকভাবে সংক্রমণ ছড়িয়ে না পড়ে। এটি শুধু প্রাণীদেরই নয়, মানবস্বাস্থ্যের জন্যেও হুমকি হয়ে উঠতে পারে।

প্রফেসর সান্তিনি আরো বলেন, পরীক্ষা করা না হলে প্রাণীদের মধ্যে ভাইরাস সংক্রমণ অপরিবর্তনীয় হয়ে উঠতে পারে। মানুষেরা যদি প্রাণী থেকে সংক্রমিত হওয়ার ধারা ধরে রাখে তবে তা জনস্বাস্থ্য ব্যবস্থায় সাফল্যের জন্য হুমকি হয়ে উঠবে।

আগেই জানা গেছে, চীনে বাদুরের শরীরে প্রথমে করোনাভাইরাস প্রবেশ করেছিল। ভাইরাসটি পরে তাদের থেকে অন্য একটি প্রাণীতে ছড়ায়, আর ওই প্রাণী থেকেই ছড়িয়ে পড়ে মানবদেহেও। যা এখন মানবসমাজে রূপ নিয়ে মহামারির।

জয়নিউজ/পিডি

 

 

 

আরও পড়ুন
লোড হচ্ছে...