মক্কার সব মসজিদ খুলছে কাল

0

মহামারি করোনাভাইরাসের  সংক্রমণ রোধে সৌদি আরবের পবিত্র মক্কায় বন্ধ থাকা সব মসজিদ আগামীকাল রোববার (২১ জুন) খুলে দিচ্ছে দেশটির সরকার।

শুক্রবার (১৯ জুন) সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়ের শর্তে মক্কার ১ হাজার ৫৬০টি মসজিদ খুলে দেওেয়া হচ্ছে। গত ১৭ মার্চ থেকে করোনা প্রাদুর্ভাবের কারণে এসব মসজিদে জামাত ও জুমা বন্ধ রয়েছে।

গালফ নিউজ আরও জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যে এসব মসজিদ জীবাণুমুক্তকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ শুরু হয়েছে। মসজিদ থেকে কার্পেটগুলো সরিয়ে ফেলা হচ্ছে। মসজিদে অসুস্থ, বৃদ্ধ ও শিশুদের আপাতত আসতে নিষেধ করা হয়েছে। সেই সঙ্গে মুসল্লিদের নিজস্ব জায়নামাজ নিয়ে আসতে বলা হয়েছে। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।

তবে মক্কার মসজিদগুলো খুলে দেওয়ার কথা বললেও হজের ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি সৌদি সরকার। করোনার প্রকোপ কমে আসা দেশগুলোর মুসল্লিদের জন্য হজের অনুমতি দিতে পারে দেশটি ধারণা করা হচ্ছে। তবে হজযাত্রা ও সৌদি আরবে অবস্থানের সময় কমবে। তা না হলেও হজপালনের সুযোগ পাবেন শুধু সৌদি আরবে বাসবাসকারীরা। সেক্ষেত্রে হজের আনুষ্ঠানিকতা মিনা থেকে শুরু করে পাঁচ দিনের মধ্যে হজের আনুষ্ঠানিকতা শেষ করা হবে।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...