ওয়াসার বর্ধিত পানির দাম আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

পানির দাম ২৫ শতাংশ বাড়িয়ে ওয়াসার বিল আদায়ের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। আগামী ১০ আগস্ট পর্যন্ত এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ  সোমবার (২২ জুন) এ আদেশ দেন।

- Advertisement -

ওয়াসার পানির দাম ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে করা এক রিট আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেন আদালত।

- Advertisement -google news follower

আদালতে রিট আবেদনকারী ব্যারিস্টার তানভীর আহমেদ, ওয়াসার পক্ষে অ্যাডভোকেট (অ্যাটর্নি জেনারেল) মাহবুবে আলম এবং রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার অংশ নেন।

সেবার মান না বাড়িয়ে ওয়াসার পানির দাম ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে গত ১৪ জুন রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানভীর আহমেদ।

- Advertisement -islamibank

রিট আবেদনে বলা হয়, সেবার মান না বাড়িয়েই পানির দাম বাড়ানো হয়েছে। যা গত ১ এপ্রিল থেকে কার্যকর দেখানো হয়েছে। আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ এবং বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী আবাসিকের ক্ষেত্রে প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা, যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা। আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটার ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল। এভাবে দফায় দফায় পানির দাম বাড়ানো অযৌক্তিক ও বেআইনী। কারণ আইনের ২২(২) ধারায় বলা আছে, প্রতিবছর একবার অনধিক ৫ শতাংশ হারে পানির দাম বাড়ানো যাবে। আইন অনুযায়ী পানির দাম নির্ধারণের ৩০ দিন আগে তা জনগণের কাছে প্রকাশ করতে হবে। কিন্তু পানির দাম বাড়ানোর বিজ্ঞপ্তি ওয়াসার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়, যেখানে কোনো তারিখ নেই।

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও আইন সচিব, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ছয়জনকে বিবাদী করা হয়েছে।

প্রসঙ্গত, পানির দাম বাড়িয়ে গত ২৬ ফেব্রুয়ারি স্থানীয় সরকার বিভাগ থেকে আদেশ জারি করা হয়। যা গত ১ এপ্রিল থেকে কার্যকর হয়েছে।

জয়নিউজ/পিডি
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM