চট্টগ্রামে করোনার এক কিটে হচ্ছে দুই নমুনা পরীক্ষা

0

চট্টগ্রামে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় এক কিটে দুইটি নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এর আগে নমুনা পরীক্ষার শুরু থেকে এক কিটে শুধুমাত্র একটি নমুনা পরীক্ষা করে আসছিল ল্যাবগুলো।

গত রোববার ও সোমবার পরীক্ষামূলকভাবে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করে ইতিবাচক ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছেন বিআইটিআইডি’র ল্যাব প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমেদ।

তিনি বলেন, গত রোববার ও সোমবার দুইদিন পরীক্ষামূলকভাবে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করা হয়। এতে ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। তাই আজ থেকে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করা হচ্ছে।

জানা যায়, ঢাকার সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ল্যাব প্রধান ডা.সামাদ এক কিটে দুইটি নমুনা পরীক্ষার একটি সমীক্ষা পরিচালনা করেন। এতে ইতিবাচক ফল পায় প্রতিষ্ঠানটি। বিষয়টি সারাদেশে নমুনা পরীক্ষার ল্যাব প্রধানদের হোয়াটসঅ্যাপ গ্রুপে আলোচনা করা হয়। এরপর অন্য ল্যাবগুলোতে পরীক্ষামূলকভাবে এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করে ইতিবাচক ফলাফল পাওয়া যায়। পরে বিষয়টি স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়। এরপর অধিদপ্তর ল্যাবগুলোকে এক কিটে দুইটি পরীক্ষা করার অনুমতি দেয়।

এদিকে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবেও এক কিটে দুইটি নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...