চরপাথরঘাটা ইউনিয়নে ১৩ সংগঠনের মানবিক উদ্যোগ

0

করোনা পরিস্থিতিতে মানবিকতার শপথ নিয়ে ১৩টি সংগঠনের সদস্যরা দিনরাত সেবা দিয়ে যাচ্ছেন কর্ণফুলী উপজেলার ঘনবসতিপূর্ণ চরপাথরঘাটা ইউনিয়নের সাধারণ মানুষদের। তরুণদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে এলাকাবাসী।

সামাজিক সংগঠন জাগরনী সংঘ, দুরন্ত দুর্বার, ইছানগর যুবসংঘ, মুক্তবিহঙ্গ, ইছানগর প্রভাতি সংঘ, বিডিক্লিন, রেডক্রিসেন্ট, প্রতিভা সংসদ, সবুজ সংঘ, পশ্চিম ইছানগর তরুণ সংঘ, পূর্বপাড়া নবীন সংঘ, প্রগতি সংঘ ও লায়ন স্টার ক্লাবের সমন্বয়ে গঠিত হয় চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ।

এছাড়াও প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে এ কাজে সরাসরি সম্পৃক্ত হয়েছেন ছাত্রলীগ, যুবলীগ ও সেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা। সবার সম্মতিতে চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদের আহ্বায়ক মনোনীত হন ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন হাকিম আলী।

জানা গেছে, চরপাথরঘাটা ইউনিয়নের মানুষের স্বাস্থ্য ব্যবস্থা দেখভালের জন্য ইতোমধ্যে সাবেক সিভিল সার্জন ডা. সরফরাজ খানকে নিয়োগ দেওয়া হয়েছে। এলাকার শ্বাসকষ্ট রোগীদের জন্য প্রস্তুত থাকবে অ্যাম্বুলেন্স, ১৫টি অক্সিজেন সিলিন্ডার। এছাড়াও স্থানীয় সাউথ চিটাগাং হাসাপাতালে ২ জন চিকিৎসকের তত্ত্বাবধানে বুকিং থাকবে ১০টি সিট। মূলত ননকোভিড রোগীদের এই হাসপাতালে চিকিৎসা দেওয়া হবে।

এদিকে অসুস্থতার খবর জানাতে চালু করা হয়েছে ৬টি হটলাইন। ফোন পেলেই রোগীকে আনতে অ্যাম্বুলেন্স ছুটবে। এছাড়াও করোনায় আক্রান্ত আশংকাজনক রোগীকে নগরের যেকোন করোনা ডেডিকেটেড হাসপাতালে পাঠাতে থাকবে অ্যাম্বুলেন্স। এলাকার কেউ করোনায় আক্রান্ত হলে তাকে ঘরেই আইসোলেশনে রাখা হবে। থাকবে নিয়মিত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শও।

এছাড়া ওষুধের দাম সহনশীল রাখতে দোকানগুলোতে থাকবে কঠোর নজরদারি। করোনার এই দুর্যোগে মুনাফালোভীরা যাতে সুযোগ নিতে না পারে সেজন্য এলাকার দোকানদারদের উপর থাকবে কঠোর মনিটরিং। করোনায় আক্রান্ত এবং হতদরিদ্র ও কর্মহীন মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে খাদ্যসামগ্রী।

সমাজে আলেম ওলামাদের রয়েছে ব্যাপক গ্রহণযোগ্যতা। এ কথাটি মাথায় রেখে তাদেরকেও সম্পৃক্ত করা হয়েছে এই কার্যক্রমে। চরপাথরঘাটা ইউনিয়নের ৩০টি মসজিদের ইমামদের মাধ্যমেই স্থানীয় মানুষদের কাছে পৌঁছানো হবে স্বাস্থ্যবিধিসহ সরকারি বিধিনিষেধের তথ্য।

চট্টগ্রাম দক্ষিণ জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও সমন্বয় পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক প্রকৌশলী ইসলাম আহমেদ জয়নিউজকে বলেন, মানুষকে বাঁচাতেই আমাদের এ মানবিক উদ্যোগ। আমরা চাই আমাদের দেখাদেখি আশপাশের ইউনিয়ন, থানার লোকেরাও করোনাকালে অসহায় দরিদ্র মানুষের কাছে এসে দাঁড়াক।

এ বিষয়ে কর্ণফুলী উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও সমন্বয় পরিষদের সদস্য সচিব মুহাম্মদ সেলিম হক জয়নিউজকে বলেন, সব পেশার মানুষকে এক ছাতার নিচে এনে গড়ে তোলা হয়েছে চরপাথরঘাটা সামাজিক সংগঠন সমন্বয় পরিষদ। মূলত দেশের এই ক্রান্তিলগ্নে এলাকাবাসীর চিকিৎসাসেবা নিশ্চিত করাই এই প্লাটফর্মের একমাত্র লক্ষ্য।

চরপাথরঘাটা ইউনিয়ন সামাজিক সংগঠন সমন্বয় পরিষদের আহ্বায়ক লায়ন হাকিম আলী জয়নিউজকে বলেন, দেশের এই সংকটকালে মানুষের পাশে যদি দাঁড়াতে না পারি, তাহলে নিজের বিবেকের কাছে অপরাধী হয়ে যাব। সে মানবিক ভাবনা থেকেই গড়ে তুলেছি এই প্লাটফর্ম। মূলত করোনাকালে মানুষদের স্বাস্থ্যসেবা দিতেই চরপাথরঘাটা সামাজিক সংগঠন সমন্বয় পরিষদের আত্নপ্রকাশ।

তিনি আরো বলেন, আপাতত করোনায় আক্রান্ত রোগীদের অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি নারী, প্রসুতি ও শিশুদের চিকিৎসাসহ নানাবিধ রোগের চিকিৎসা সহায়তা দেওয়া হবে। দেশে করোনা নিমূর্ল না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

চরপাথরঘাটা ইউনিয়ন ছাড়াও প্রয়োজনে আশপাশের ইউনিয়নের মানুষদেরও আমাদের এ মানবিক সেবা দেওয়া হবে। আগামীতে আমরা সেবার পরিধি আরো বাড়াবো।- যোগ করেন ডায়মন্ড সিমেন্টের পরিচালক।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...