পিসি রোডের কাজ শেষ হলে বন্দরের কার্যক্রম আরো বাড়বে: মেয়র নাছির

0

নগরের অন্যতম গুরুত্বপূর্ণ নিমতলা থেকে পোর্ট কানেকটিং (পিসি) রোডের কাজ সম্পূর্ণ হলে বন্দরের পণ্য পরিবহনে গতিশীলতা ফিরে আসবে বলে মন্তব্য করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মঙ্গলবার (৩০ জুন) পিসি রোডের চলমান উন্নয়নকাজ আকস্মিক পরিদর্শন করে এলাকাবাসীর সঙ্গে মতবিনিময়কালে মেয়র এ মন্তব্য করেন।

মেয়র বলেন, চট্টগ্রাম বন্দরের পণ্য পরিবহনে নিমতলা পোর্ট কানেকটিং রোড গুরুত্বপূর্ণ। এই সড়ক দিয়েই বন্দর থেকে প্রতিদিন পণ্য বা কন্টেইনারবাহী পরিবহন ঢাকাসহ দেশের নানাপ্রান্তে যাতায়াত করে। দীর্ঘদিন ধরে এই সড়কের বেহাল অবস্থার কারণে পণ্য পরিবহনে দুর্ভোগ এবং হয়রানি পোহাতে হচ্ছে। ছয়লেন বিশিষ্ট পোর্ট কানেকটিং রোড উন্নয়নকাজ এখন প্রায় শেষ প্রান্তে। এ রোডের কাজ শেষ হলে বন্দরের কার্যক্রমে আরো গতি আসবে।

উন্নয়নকাজ চলাকালীন সময়ের ভোগান্তির কথা তুলে ধরে মেয়র বলেন, সড়কের উন্নয়নকাজ চলাকালীন সময়ে সাময়িক দুর্ভোগ ও হয়রানি হচ্ছে। এটা উন্নয়নের প্রসব বেদনা। এ বেদনা সইতে হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে এ এলাকা হবে নগরের অন্যতম গুরুত্বপূর্ণ এলাকা।

তিনি বলেন, এ সড়কে দুই দফায় ৫০ কোটি করে ১০০ কোটি টাকা ব্যয়ে নিমতলা পোর্ট কানেকটিং থেকে বড়পুল, বড়পুল থেকে নয়াবাজার পর্যন্ত এবং আগ্রাবাদ বাদামতলী থেকে বড়পুল নয়াবাজার পর্যন্ত ৫০ কোটি টাকা ব্যয়ে উন্নয়নকাজ বাস্তবায়িত হচ্ছে।

এ প্রকল্পের আওতায় রাস্তার দুইপাশে আর সিসি ড্রেন ও ফুটপাত নির্মাণ, রাস্তার মাঝখানে ৮ ফুট দৈর্ঘ্য বিশিষ্ট মিডিয়ান নির্মাণ, এলইডি আলোকায়ন ব্যবস্থা থাকবে। ছয়লেনের সড়কটি দৈর্ঘ্য দুই কিলোমিটার ও প্রস্ত ১২০ ফুট।

এসময় মেয়র আগামী নভেম্বরের মধ্যে এ সড়কের সকল উন্নয়নকাজ শেষ করে যান ও জন চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

পরিদর্শনকালে সিটি মেয়রের সহকারী একান্ত সচিব রায়হান ইউসুফ, চসিক নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মো. তৈয়ব, সহকারী প্রকৌশলী আনোয়ার জাহান, হাজী বেলাল আহমদ, এসএম মামুনুর রশিদ ও আনিসুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...