কোভিড-১৯ সংশ্লিষ্ট সব আমদানিতে শুল্ক-কর মওকুফের আহ্বান

0

কোভিড-১৯ সংশ্লিষ্ট চিকিৎসা সামগ্রী, সুরক্ষা সামগ্রীসহ আনুষঙ্গিক সবকিছু আমদানিতে পুরোপুরি শুল্ক-কর মওকুফের আহ্বান জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (৩০ জুন) এক চিঠিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে এ আহ্বান জানান তিনি। চিঠিতে অগ্রাধিকার ভিত্তিতে এসব পণ্য বন্দর থেকে ডেলিভারি দেওয়ারও অনুরোধ জানানো হয়।

চিঠিতে চেম্বার সভাপতি উল্লেখ করেন, কোভিড-১৯ এর কারণে চিকিৎসা ব্যবস্থায় অনেক নতুন সংযোজন এবং মানুষের দৈনন্দিন জীবনে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ অনেক পরিবর্তন এসেছে। ইতোমধ্যে দেশে প্রায় দেড় লাখের কাছাকাছি মানুষ কোভিড আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে, যা আগামী দিনগুলোতে আরো ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। টেস্টিং কীটের স্বল্পতার কারণে পর্যাপ্ত পরিমাণ পরীক্ষা করা সম্ভব হচ্ছে না। ভেন্টিলেটর, হাইফ্লো নেজাল ইত্যাদির অভাবেও অনেক আক্রান্ত রোগী মৃত্যুবরণ করছে।

করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য হাইফ্লো নেজাল ক্যানোলা, ভেন্টিলেটর, কার্ডিয়াক মনিটর, অক্সিজেন সিলিন্ডার, করোনা টেস্টিং কীট, ওয়ান টাইম পিপিই, এন৯৫/কেএন৯৫ মাস্ক, সার্জিক্যাল মাস্ক, ফেস শিল্ড/গগল্জ, পাল্স অক্সিমিটার, অক্সিজেন মিটার, স্যানিটাইজার ইত্যাদিসহ আরো অনেক মেডিকেল ইকুইপমেন্ট ও আনুষঙ্গিক পণ্য বিদেশ থেকে আমদানি করা হচ্ছে।
চিঠিতে আরও উল্লেখ করা হয়, এসব পণ্য আমদানিতে বিভিন্ন রকমের শুল্ক-কর আদায় করা হচ্ছে এবং ডেলিভারির প্রক্রিয়ায়ও অত্যন্ত ধীর। সংশ্লিষ্ট আমদানিকারকরা বিষয়টি চেম্বারকে অবহিত করেছেন।

জয়নিউজ/কাউছার/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...