আরও ৪২ করোনা রোগীর মৃত্যু, চট্টগ্রামেই ১০

0

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জন চট্টগ্রাম বিভাগের। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ৯৬৮ জনে। নতুনভাবে শনাক্ত হয়েছেন তিন হাজার ১১৪ জন। মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ১ লাখ ৫৬ হাজার ৩৯১ জন।

শুক্রবার (৩ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, দেশে এখন মোট ৭১টি পরীক্ষাগারে করোনা পরীক্ষা করা হচ্ছে। তবে গত ২৪ ঘণ্টায় ফলাফল এসেছে ৬৩টি পরীক্ষাগার থেকে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৭৮১টি, পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৬৫০টি। এর মধ্যে শনাক্ত হয়েছেন তিন হাজার ১১৪ জন।

২৪ ঘণ্টায় পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২১ দশমিক ২৬ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ১৩ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৩ দশমিক ৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ২৬ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, মৃত্যুবরণকারীদের বয়স বিবেচনায় ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাত জন এবং ৮১ থেকে ৯০ বছরের মধ্যে তিন জন রয়েছেন।

মারা যাওয়া ৪২ জনের মধ্যে ৩২ জন পুরুষ এবং ১০ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৩১ জন এবং বাড়িতে মারা গেছেন ১১ জন।

অঞ্চল বিবেচনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রংপুর বিভাগে চার জন, বরিশাল বিভাগে একজন এবং খুলনা, রাজশাহী ও সিলেট বিভাগে তিন জন করে রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, দেশের হাসপাতালগুলোর সাধারণ শয্যাতে ভর্তি আছেন চার হাজার ৭০৮ জন করোনা রোগী, আর আইসিইউতে আছেন ২০৯ জন। সারাদেশে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭৮ জন, হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৬৬৭ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৭৭ জন, মুক্ত হয়েছেন ৬৮৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে গেছেন ২৯ হাজার ৩৭৯ জন, আর আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৩ হাজার ৪৩২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৫ হাজার ৯৪৭ জন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন দুই হাজার ৭১৪ জন, এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন তিন লাখ ৭১ হাজার ৯০৩ জন। ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন দুই হাজার ৭৬৬ জন। এ পর্যন্ত মোট মুক্ত হয়েছেন তিন লাখ আট হাজার ৩৪৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৫৫৬ জন।

বুলেটিনে বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...