আবেগ ছুঁয়ে যাওয়া এক পোস্ট

0

কঠিন সময়েই নাকি প্রকৃত বন্ধু চেনা যায়। জীবনের সেই কঠিন সময়েরই মুখোমুখি হয়েছিলেন চট্টগ্রাম চেম্বার পরিচালক ও জয়নিউজ সম্পাদক অহীদ সিরাজ চৌধুরী স্বপন।

জীবনের কঠিন সেই পরিস্থিতি তাঁকে দিয়েছে নতুন এক অনুভূতি। যে অনুভূতি আনন্দের, যে অনুভূতি প্রেরণার, যে অনুভূতি মানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেওয়ার।

রোববার (৫ জুলাই) মধ্যরাতে তিনি সেই অনুভূতিরই অপূর্ব এক চিত্র আঁকলেন নিজের ফেসবুক পোস্টে। হৃদয় ছুঁয়ে যাওয়া সেই পোস্টটি পাঠকদের জন্য তুলে ধরা হলো–

‘মানুষের ভালোবাসাই আমার জীবনের শ্রেষ্ঠ অর্জন’

‘করোনায় আক্রান্ত হওয়ার পর আমি মানুষ এবং মানবতার কাছে ঋণী হয়ে গেলাম। জীবনের নতুন অভিজ্ঞতা অর্জন করলাম। যে অভিজ্ঞতা আমায় ঋণী করেছে মানুষের কাছে, মানবতার কাছে।

আমি একজন নগণ্য মানুষ। চলার পথে অনেকগুলো প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে আমার সম্পৃক্ততা আছে। স্বাভাবিকভাবেই অনেকে আমাকে ভালোবাসতে পারে, পছন্দ করতে পারে– এটাই স্বাভাবিক। করোনায় আক্রান্ত হওয়ার পরে আমার জীবনের নতুন অভিজ্ঞতা– মানুষ কী পরিমাণ আমাকে পছন্দ করে, কী পরিমাণ ভালোবাসে। করোনায় আমি মারা গেলে জানতাম না মানুষ আমাকে কী পরিমাণ ভালোবাসতেন, কী পরিমাণ পছন্দ করতেন।

আমি মহান আল্লাহর কাছে লাখো শোকরানা আদায় করছি– আমার জীবদ্দশায় তিনি আমাকে অজস্র মানুষের ভালোবাসা দেখে যাওয়ার সুযোগ করে দিলেন। এজন্য দু’হাত তুলে আল্লাহর কাছে শোকরানা আদায় করি।

পৃথিবীর বুকে বেঁচে থাকা এমন সৌভাগ্যবান মানুষের সংখ্যা কত তা আমার জানা নেই। হে আল্লাহ তোমার কাছে লাখো শোকরানা।
আমার জীবনে আর কোনো চাওয়া–পাওয়া নেই। আপনাদের দোয়া আর ভালোবাসায় আমার সব অর্জন অর্জিত হয়ে গেছে। এ ভালোবাসাই আমার শ্রেষ্ঠ অর্জন, এই জীবনের শ্রেষ্ঠ সম্পদ। বাকি সময়টুকু আমি শুধু মানুষের জন্য, মানবতার জন্য কাজ করে যেতে চাই।

করোনায় আক্রান্ত হওয়ার পর দেশ–বিদেশে যারা আমার জন্য আল্লাহর দরবারে দোয়া করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ। মহান আল্লাহর কাছে আমার রোগমুক্তি কামনায় কেউ কোরআন খতম পড়িয়েছেন, কেউ কেউ করিয়েছেন মসজিদে মসজিদে দোয়া। অনেকে তো পশুও (গরু-ছাগলসহ বিভিন্ন প্রাণী) জবাই করেছেন।

অনেক পরিবার রাতের অন্ধকারে বসে আমার জন্য আল্লাহর কাছে ফরিয়াদ করেছেন আমার রোগমুক্তির জন্য। পরিবারের সদস্যরাও দোয়া চেয়ে দু’হাত তুলেছিলেন।

আমি একজন সাধারণ মানুষ। এখন আমার চাওয়া–পাওয়ার আর কিছুই নেই। সাধারণ মানুষ হয়েই আজীবন মানবতার সঙ্গী হয়ে থাকতে চাই। আমার সততা, দক্ষতা ও আন্তরিকতা দিয়ে প্রতিটি মানুষের ভালোবাসার মর্যাদা রক্ষা করতে চাই। আমার প্রতিটি কাজই যেন মানুষের জন্য কল্যাণকর হয়— সৃষ্টিকর্তার কাছে এ কামনা করছি।

ভালোবাসা আর দোয়ার শক্তি কতটা প্রবল আমার জীবদ্দশায় পরম করুণাময় আল্লাহ আমাকে দেখিয়েছেন। এই শক্তি নিয়েই আমি সবার সঙ্গে থাকতে চাই। নিজেকে নিবেদিত করতে চাই মানুষের সেবায়।

আমার প্রতি মানুষের যে ভালোবাসা, যে আস্থা, তার যথাযথ মর্যাদা রক্ষা করার চেষ্টা করবো। মহান আল্লাহ সহায় হোন।

আমি অহীদ সিরাজ চৌধুরী স্বপন, আমি আপনাদের একজন নগণ্য সহকর্মী।’

আরও পড়ুন
লোড হচ্ছে...