‘এতিমদের মানবসম্পদে পরিণত করতে হবে’

0

এতিমদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পন্ন আদর্শবান মানবসম্পদে পরিণত করতে হবে। এতিমরাও এদেশের সম্পদ। ঐতিহ্যগতভাবে বাংলাদেশের জনগণ অবহেলিত দুস্থ এতিম শিশুদের পতিপালনের দায়িত্ব গ্রহণে বদ্ধপরিকর বলে মন্তব্য করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সমাজসেবা অধিদফতর চট্টগ্রামের আয়োজনে ক্যাপিটেশন গ্রান্টপ্রাপ্ত বেসরকারি এতিমখানায় এতিমদের আর্থিক সহায়তা দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার (৭ জুলাই) দুপুরে টাইগারপাসের চসিক সম্মেলন কক্ষে এ সহায়তা বিতরণ করা হয়।

তিনি বলেন, বেসরকারি এতিমখানা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমাজসেবা অধিদফতর থেকে সহযোগিতা দেওয়া হয়। সমাজসেবা অধিদফতরের নিবন্ধনপ্রাপ্ত বেসরকারি এতিমখানাসমূহে শিশুদের প্রতিপালন, শিক্ষা ও চিকিৎসার ব্যয়ের জন্য এই অনুদান দেওয়া হয়ে থাকে।

মেয়র বলেন, দরিদ্র এতিম শিশুদের মানবসম্পদে পরিণত করাই ক্যাপিটেশন গ্রান্টের প্রধান উদ্দেশ্য। সে ব্যাপারে উদ্যোগী হতে হবে এবং নজরদারীও রাখতে হবে।

উল্লেখ্য যে, নগরীতে ১ হাজার ৪৯১ জন এবং উপজেলায় ৬ হাজার ৪৬৬ জন এতিমকে প্রতিমাসে ২ হাজার টাকা করে বছরে ২৪ হাজার টাকা করে সর্বমোট ১৯ কোটি ৯ লাখ ৬৮ টাকা দেওয়া হবে। এ অনুদানের চেক সংশ্লিষ্ট এতিমখানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। এছাড়া সমাজসেবা অধিদফতরের মাধ্যমে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোক প্যারালাইজড, জন্মগত হৃদরোগ এবং থ্যালাসেমিয়া মোট ছয়টি রোগে আক্রান্ত রোগীদেরও আর্থিক সহায়তা দেওয়া হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর এএফ কবির মানিক, সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, সমাজসেবা চট্টগ্রাম কার্যালয়ের উপপরিচালক মো. শহীদুল ইসলাম ও সমাজসেবা কর্মকর্তা যোবায়ের আলম।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...