বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়

0

বাতাসে করোনাভাইরাস ছড়ায় কি-না, এতদিন এ বিষয়ে সংশয় থাকলেও এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করেছে, বাতাসে করোনাভাইরাস ছড়ায়। খবর বিবিসি, রয়টার্স।

লোকজনের মধ্যে কিভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে সে বিষয়ে সাম্প্রতিক সময়ে একদল বিজ্ঞানী বিশ্ব সংস্থাকে তাদের করোনার নির্দেশনা হালনাগাদ করার আহ্বান জানায়। এরপরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, বাতাসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে এমন প্রমাণ পাওয়া গেছে।

শুরু থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে আসছিল, হাঁচি এবং কাশির মাধ্যমে যেসব ড্রপলেট বা জলীয় ক্ষুদ্র কণা বের হয় তার মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। আর তা বাতাসে স্থির থাকে না। কিন্তু এর সঙ্গে একমত হতে পারেনি ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী।

গবেষকরা বলছেন, শুধু বড় ড্রপলেটই নয়, ছোট ছোট ড্রপলেট থেকেও করোনা সংক্রমণ হতে পারে এবং বাতাসে মিশে থাকা জীবাণু নিঃশ্বাসের সময় গ্রহণ করলেও ছড়াতে পারে এই ভাইরাস। মানুষর ভিড়ে, আবদ্ধ ঘর অথবা যেখানে বাতাস চলাচলের ব্যবস্থা ভালো নেই তেমন জায়গায় বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর ঘটনা উড়িয়ে দেওয়া যায় না।

বিজ্ঞানীরা বলছেন, মানুষের কথা বলা, হাঁচি এবং শ্বাসপ্রশ্বাস নেওয়ার পর ক্ষুদ্র কণা কয়েক ঘণ্টা বাতাসে ভেসে থাকে। এর মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে।

যুক্তরাষ্ট্রের কলোরাডো ইউনিভার্সিটির রসায়নবিদ ও গবেষকদের একজন জোসে জিমেনেজ। তিনি বলেন, আমরা চাই করোনাভাইরাস বাতাসে ছড়ানোর বিষটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকার করে নিক। যে খোলা চিঠি দেওয়া হয়েছে, সেটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপর কোনো আক্রমণ নয়। এটি একটি বৈজ্ঞানিক বিতর্ক।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...