করোনায় বেসামাল ব্রাজিলের হাসপাতালগুলো

0

বিশ্বজুড়ে দিন দিন বাড়ছে করোনার প্রকোপ। রোগী সামলাতে হিমশিম খাচ্ছে প্রতিটি দেশ। হাসপাতালের সামনে গেলেই লক্ষ্য করা যায় রোগীদের ভিড় আর আহাজারি। তেমনি ব্রাজিলেও করোনা রোগীদের উপচে পড়া ভিড় সামাল দিতে পারছে না হাসপাতালগুলো। করোনা টেস্ট করানোর ক্ষেত্রেও দেখা দিচ্ছে একই অবস্থা।

জানা যায়, প্রতিদিন লাতিন আমেরিকার দেশটিতে ৪০ থেকে ৪৫ হাজার করে নতুন রোগী সনাক্ত হচ্ছে। যদিও প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে টেস্ট করতে না পারার কারণে সেটা ধরা পড়ছে না। অনেকে হাসপাতালে টেস্ট করতে গিয়েও করাতে পারছেন না।

প্রতিদিন যে ৪০ থেকে ৪৫ হাজার নতুন করে আক্রান্ত হচ্ছে, তাদের অনেককেই হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। কিন্তু হাসপাতালগুলোতে পর্যাপ্ত সিট খালি নেই। এতো এতো রোগীদের একটু আশ্রয় দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে হাসপাতালগুলোকে। আইসিইউতে সিট পেতে অপেক্ষা করতে হচ্ছে ১০ দিন!

অনেকদিন ধরেই সবগুলো হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শতভাগ আসন পূর্ণ হয়ে আছে। সেখানে নতুন কাউকে আর জায়গা দেওয়া যাচ্ছে না। এ বিষয়ে সাওপাওলোর মিউনিসিপাল হেলথ ভিজিলেন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর আন্দ্রেয়া ভন জুবেন বলেন, অনেকদিন ধরেই হাসপাতালগুলোর আইসিইউ বেডগুলো পূর্ণ হয়ে আছে। আইসিইউর একটা বেড পেতে ১০ দিন অপেক্ষা করতে হচ্ছে।

উল্লেখ, ব্রাজিলে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ২০ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭৭ হাজার। আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। তাদের সামনে আছে কেবল মার্কিন যুক্তরাষ্ট্র।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...