জেনারেল হাসপাতালে করোনা টেস্ট করাতে পারবেন বিদেশগামীরা

0

বিদেশগামীদের করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করেছে সরকার। নির্দিষ্ট কেন্দ্র থেকে করোনা নেগেটিভ সনদ নিয়েই কেবল বিদেশে যাওয়া যাবে।

এবার সরকার নির্ধারিত ১৬টি কেন্দ্রের পাশাপাশি আজ সোমবার থেকেই ১৩টি জেলায় বিদেশগামীদের করোনার নমুনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (১৯ জুলাই) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের এ সংক্রান্ত তথ্য ব্যবস্থাপনা, গণসংযোগ ও কমিউনিটি মবিলাইজেশন কমিটির যুগ্ম সদস্য সচিব ডা. মোস্তফা মঈন উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার বাইরে ১৩ জেলায় সংশ্লিষ্ট সিভিল সার্জনের তত্ত্বাবধানে সোমবার থেকেই নমুনা সংগ্রহ করা হবে। স্থান ও সময়সূচি সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন অফিস থেকে জানা যাবে।

চট্টগ্রাম সিভিল সার্জন অফিস সূত্রে জানায়, যাত্রার ৭২ ঘণ্টা আগে নমুনা দিতে হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম জেনারেল হাসপাতালে স্থাপিত বিশেষ বুথে এ নমুনা সংগ্রহ করা হবে।

নমুনা সংগ্রহ কেন্দ্রে এসে নমুনা পরীক্ষার ফি হিসেবে প্রত্যেক যাত্রীকে সরকার নির্ধারিত ৩ হাজার ৫০০ টাকা জমা দিতে হবে। এ সময় পাসপোর্ট ও টিকেটের ফটোকপি জমা দিতে হবে।

যাত্রার ২৪ ঘণ্টা আগে রিপোর্ট দেওয়া হবে। নমুনা দেওয়ার দিনকে প্রথমদিন ধরে তৃতীয়দিন ধরে দুপুর ১টা থেকে ৩টার মধ্যে সিভিল সার্জন অফিস থেকে সার্টিফিকেট সংগ্রহ করা যাবে।

নমুনা প্রদানের দিন থেকে বিদেশ যাওয়ার আগ পর্যন্ত গমনেচ্ছু ব্যক্তিকে আইসোলেশনে থেকে সকল স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারেও নির্দেশনা দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

এ সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য সিভিল সার্জন অফিসের হটলাইন ০৩১-৬৩৪৮৪৩, ০১৮৯৩-৩৮৯৩৪৪ নাম্বারে জানা যাবে।

চট্টগ্রাম ছাড়াও বরিশাল, কক্সবাজার, কুমিল্লা, নারায়ণগঞ্জ, খুলনা, কুষ্টিয়া, ময়মনসিংহ, বগুড়া, রাজশাহী, দিনাজপুর, রংপুর ও সিলেট জেলায় এ কার্যক্রম চলবে।

জয়নিউজ/পিডি
আরও পড়ুন
লোড হচ্ছে...