ভারতীয় পণ্য নিয়ে প্রথম জাহাজ ভিড়ল বন্দরে

0

কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জী বন্দর থেকে ভারতীয় পণ্য নিয়ে প্রথম জাহাজ ‘এমভি সেঁজুতি’চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। এর মাধ্যমে চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের ‘ট্রায়াল রান’শুরু হলো। মূলত ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহনে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম পরিচালনা করা হবে।

মঙ্গলবার (২১ জুলাই) ভোরে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙরে পৌছায় এ জাহাজটি। জাহাজটিতে ৪ কন্টেইনার ভারতীয় পণ্য রয়েছে। বন্দর থেকে এ কন্টেইনারগুলো সড়কপথে আখাউড়া স্থলবন্দর হয়ে ত্রিপুরায় যাবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জানান, চারটি কন্টেইনারে ভারতীয় পণ্য নিয়ে এমভি সেঁজুতি চট্টগ্রাম বন্দরে মঙ্গলবার ভিড়েছে। চট্টগ্রাম বন্দরের বিদ্যমান বার্থিং নীতিমালা অনুযায়ী (ফার্স্ট কাম, ফার্স্ট সার্ভ) জাহাজ বার্থিং করা হবে। বন্দরের ট্যারিফ শিডিউল অনুযায়ী ট্রানজিট কনটেইনারগুলোর বিপরীতে সকল চার্জ ও ফি আদায় করা হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে দিল্লিতে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে পণ্য পরিবহনের জন্য ভারত-বাংলাদেশ সচিব পর্যায়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে পণ্য পরিবহনে সাত প্রকারের মাশুল নির্ধারণ করা হয়েছে। এছাড়া চট্টগ্রাম বন্দর ব্যবহারের জন্য তারা ট্যারিফও পাবে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...