যোগব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: রীভা গাঙ্গুলি

0

ঢাকায় ভারতের হাইকমিশন আয়োজিত ‘আমার জীবন, আমার যোগ– বাংলাদেশ’ শীর্ষক অনলাইন ভিডিও ব্লগিং প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়েছে। আন্তর্জাতিক যোগ দিবস-২০২০ উদযাপনে করা প্রতিযোগিতায় বিজয়ী হিসেবে পুরস্কৃত হয়েছেন ১৮ জন।

বৃহস্পতিবার (২৩ জুলাই) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ পুরস্কার বিতরণ অনুষ্ঠান হয়। ১৮ জন বিজয়ীর প্রশংসাপত্র অনুষ্ঠানে প্রদর্শিত হয়। পরে বিজয়ীদের কাছে এই প্রশংসাপত্র পৌঁছে দেওয়া হবে।

অনুষ্ঠানে অতিথি ছিলেন ঢাকায় ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশ। তিনি বলেন, কোভিড ১৯-এর এই মহামারিকালে আয়ুর্বেদ এবং যোগ আমাদের মনকে শিথিল করতে এবং আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে ব্যাপক সহায়তা করে। যোগব্যায়াম এবং আয়ুর্বেদ চাপ ও উদ্বেগ হ্রাস করতেও সহায়তা করে। নিয়মিত যোগব্যায়াম অনুশীলন, ধ্যান, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং আয়ুর্বেদের ভেষজ চিকিৎসা মনকে শান্ত করে এবং দেহকে বিষমুক্ত করতে ও পুনরুজ্জীবিত করতে সহায়তা করে।

এ বিষয়ে হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২১ জুন ষষ্ঠ আন্তর্জাতিক যোগ (ইয়োগা) দিবস (আইডিওয়াই) উদযাপিত হয়। এ উপলক্ষে ভারত সরকারের আয়ুশ মন্ত্রণালয়, সাংস্কৃতিক সম্পর্ক বিষয়ক ভারতীয় কেন্দ্র– (আইসিসিআর), এবং ঢাকাস্থ ভারতীয় দূতাবাস যৌথভাবে ‘আমার জীবন আমার যোগ’ শীর্ষক ভিডিও ব্লগিং প্রতিযোগিতার আয়োজন করে। ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ প্লাটফর্মের মাধ্যমে প্রতিযোগিতাটি পরিচালনা করা হয়। বাংলাদেশ থেকেও অভূতপূর্ব সাড়া পাওয়া যায়।

প্রতিযোগিতায় তিন ক্যাটাগরিতে নারী-পুরুষ আলাদাভাবে মোট ছয়টি বিভাগে ১৮ জন নগদ অর্থ ও প্রশংসাপত্র পেয়েছেন। পেশাদার বিভাগে প্রথম পুরস্কার ২৫ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ২০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার দেওয়া হয়েছে ১৫ হাজার টাকা।

প্রাপ্ত বয়স্ক বিভাগে (১৮ বছরের বেশি) প্রথম পুরস্কার ২০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ১০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার দেওয়া হয়েছে পাঁচ হাজার টাকা।

যুব বিভাগে (১৮ বছরের কম বয়সী) প্রথম পুরস্কার ১০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৮ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার দেওয়া হয়েছে চার হাজার টাকা।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...