গণহারে করোনা ভ্যাকসিন প্রয়োগে রাশিয়ার তোরজোড়

অক্টোবর থেকে গণহারে করনোর ভ্যাকসিন প্রয়োগ শুরুর পরিকল্পনা করছে রাশিয়া। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো গণমাধ্যমকে এ তথ্য জানান।

- Advertisement -

তবে চিকিৎসক এবং শিক্ষকদের ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে এ কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

- Advertisement -google news follower

গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের টিকা ১৫ আগস্টের মধ্যে সাধারণের জন্য বাজারে ছাড়া হবে বলে জানানো হয়।

রুশ উপ-প্রধানমন্ত্রী তাতয়ানা গোলিকোভাও বলেছেন, আগেস্টর মধ্যে টিকার নিবন্ধন হয়ে যাবে। সেপ্টেম্বরে গণউৎপাদন শুরু হবে।

- Advertisement -islamibank

নিবন্ধন পাওয়ার পর আরেকটি ট্রয়াল শুরু হবে ভ্যাকসিনটির। ১ হাজার ৬শ’মানুষের উপর ওই ট্রায়াল চালানো হবে। উৎপাদন চলাকালে ট্রয়াল চলবে বলেও জানানো হয়।

রুশ কর্তৃপক্ষ দ্রুত একটি টিকা চাচ্ছে। কারণ সামনে দেশটিতে শরত এবং শীতকাল। ওই সময়ে স্বাভাবিকভাবে ঠাণ্ডা, ফ্লু এবং শ্বাসযন্ত্রে নারারকম ভাইরাল সংক্রমণ ছড়িয়ে পড়ে। তার সঙ্গে যদি করোনা নতুনভাবে ছড়ায় তাহলে নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়বে যে কারো জন্য। তাই শীত মৌসুমের আগেই ভ্যাকসিন হাতে পাওয়ার লক্ষ্যে কাজ করছে রুশ প্রতিষ্ঠানগুলো।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৈরি আরেকটি ভ্যাকসিন শর্তসাপেক্ষে সেপ্টেম্বরে নিবন্ধন পাবে। সেটি অক্টোবরে বাজারে আসতে পারে বলে জানানো হয়।

রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো বলেছেন, যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের স্বাস্থ্যের সার্বিক পরিস্থিতি পর্যক্ষেণে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। নতুন ওই অ্যাপে ভ্যাকসিন গ্রহণকারীর সবধরনের তথ্য হালনাগাদ করে রাখা হচ্ছে।

জয়নিউজ/পিডি

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM