জার্মানিতে লকডাউন বিরোধীদের বিক্ষোভ

0

বিশ্বজুড়ে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমণ রোধে কমবেশি দেশে লকডাউন চলছে। তেমনি জার্মানিতেও এর ব্যতিক্রম নয়। তবে লকডাউন সংক্রান্ত বিধি-নিষেধের বিরুদ্ধে জার্মানির রাজধানী শহর বার্লিনে বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ।

বিক্ষোভে তারা বলছেন, এসব বিধি-নিষেধ মানুষের অধিকার ও স্বাধীনতার পরিপন্থী। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এমন খবর জানিয়েছে।

শনিবার (১ আগস্ট) সেন্ট্রাল বার্লিনের ভ্যাকসিনবিরোধী ও কনসপিরেসি থিওরিস্ট ছাড়াও নানা গোষ্ঠীভুক্ত হাজারো মানুষ এমন বিক্ষোভ করেন।
এছাড়া বিক্ষোভে জার্মানির কালো, সাদা ও লাল রঙের উপনিবেশবাদী পতাকা নিয়েও তাতে অংশ নেন কট্টর ডানপন্থী দলের মানুষজনও।

আয়োজকরা প্রাথমিকভাবে আশা করেছিল পাঁচ লাখ বিক্ষোভকারী তাতে অংশ নেবেন। কিন্তু পুলিশের ধারণা বিক্ষোভ প্রায় ১৭ হাজার মানুষ অংশ নেন। বিক্ষোভবিরোধী কিছু মানুষও সেখানে জমায়েত জন। তাদের মধ্যে অনেকের হাতে ‘গ্রান্ডমাস অ্যাগেইনস্ট দ্য রাইট’ব্যানার নিয়ে ‘নাৎসি আউট’স্লোগান দিচ্ছিলেন সে সময়।

আয়োজকরা স্বাস্থ্য-সুরক্ষা মেনে না চলায় পুলিশ বিক্ষোভ ছত্রভঙ্গ করে দেয়। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে এমন বিক্ষোভের ডাক দেওয়ায় আয়োজকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

জার্মান কর্মকর্তারা দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ শুরু হওয়ার বিষয়ে সতর্কতা দেওয়ার এমন বিক্ষোভ দেখা গেলো। সংক্রমণ ঠেকাতে সরকার স্বাস্থ্যবিধিসহ নানারকম বিধি-নিষেধ আরোপ করে রেখেছে। কিন্ত শনিবার যারা বিক্ষোভ করছেন তারা বলছেন, এসব বিধি-নিষেধ আমাদের স্বাধীনতা হরণ করছেন। তারা স্বাধীনতা, স্বাধীনতা বলে চিৎকার করছেন। আর লকডাউনবিরোধীরা আমরা এখন দ্বিতীয় দফা সংক্রমণের মুখে বলে স্লোগান দেন।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...