এখনও শিক্ষকতায় আছি, এটা আমার জীবনের পরম পাওয়া: ড. সেন

0

সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, ৬৫ সাল থেকে শিক্ষকতায় নিয়োজিত আছি। পূর্ব পাকিস্তান প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বর্তমান বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি। বর্তমানে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছি। বস্তুত আমি যে এখনও শিক্ষকতায় নিয়োজিত আছি, এটা আমার জীবনের পরম পাওয়া।

প্রিমিয়ার ইউনিভার্সিটির উদ্যোগে তাঁর জন্মদিনের অনুষ্ঠানে এসব কথা বলেন।

বুধবার (৫ আগস্ট) সকালে তাঁর জন্মদিন পালন করা হয়।

এসময় ড. অনুপম সেন তাঁর অনুভূতি ব্যক্ত করে বলেন, আমি জন্মদিন পালন করি না। কিন্তু প্রিমিয়ার ইউনিভার্সিটি পরিবার আমার জন্মতারিখ মনে রেখেছে এবং আজ পালন করছে। প্রিমিয়ার ইউনিভার্সিটির এই ভালবাসায় আমি অভিভূত ও আনন্দিত।

তিনি প্রিমিয়ার ইউনিভার্সিটি সম্পর্কে আশাবাদ ব্যক্ত করে বলেন, এ ইউনিভার্সিটি একদিন বিশ্বের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। এই ইউনিভার্সিটির সব শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীকে সেই লক্ষ্যে কাজ করে যেতে হবে এবং তাঁরা সেই চেষ্টা করেও যাচ্ছেন।

তিনি তাঁর লেখালেখি সম্পর্কে বলতে গিয়ে ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাশ ফরমেশনস ইন ইন্ডিয়া’ গ্রন্থ সম্পর্কে বলেন, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ এন্ড কেগানপল’ ১৯৮২ সালে গ্রন্থটি প্রথম প্রকাশ করে। প্রায় সাড়ে তিন দশক পরে রাউটলেজ আবার গ্রন্থটি প্রকাশ করেছে ২০১৭ সালে, ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন’ হিসেবে। খুব মূল্যবান গ্রন্থকেই সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’শিরোনামের এই এডিশনের ২৩তম খ- হিসেবে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। এজন্য আমি রাউটলেজের কাছে গভীরভাবে কৃতজ্ঞ।

এসময় তাঁকে প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারিদের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।

এতে আরো উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মো. ইব্রাহিম, গণিত বিভাগের চেয়ারম্যান মো. ইফতেখার মনির, স্থপতি মো. শহিদুল হক ও ডেপুটি লাইব্রেরিয়ান কাউছার আলম।

শেষে উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন জন্মদিনের কেক কাটেন।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...