সবুজ বৃক্ষ অক্সিজেন তৈরির কারখানা: আ জ ম নাছির

0

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, প্রাণী জীবনের অস্তিত্ব টিকিয়ে রাখতে অক্সিজেন অন্যতম একটি উপকরণ। অক্সিজেন ছাড়া কোনো প্রাণী বেঁচে থাকতে পারে না।

বৃহস্পতিবার (৬ আগস্ট) শেরশাহ কলোনি ডা. মজহারুল হক শাহ উচ্চ বিদ্যালয়ে বায়েজিদ থানা ও জালালাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগ আয়োজিত তিনমাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ১০টি সংগঠনের মাঝে ১ হাজার গাছের চারা বিতরণ করা হয়।

সাবেক মেয়র নাছির বলেন, যন্ত্র সভ্যতার করাল গ্রাসে দিন দিন কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এতে করে পৃথিবীর বায়ুমন্ডল রক্ষাকারী আবরণ ওজন স্তর নষ্ট হয়ে যাচ্ছে। গ্রীন হাউস এফেক্ট দেখা দিচ্ছে। বায়ুমণ্ডলে এই পরিস্থিতির কারণে অক্সিজেনের পরিমাণ কমে যাচ্ছে। এটি প্রাণীজগত ধ্বংসের অশনি সংকেত।

তিনি বলেন, পৃথিবীকে বাঁচাতে হলে অক্সিজেনের ভারসাম্য ঠিক রাখতে হবে। তাই আমাদেরকে বাড়ি,পাড়া, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট এলাকায় বৃক্ষরোপণ করতে হবে। সবুজ বিপ্লবের এই আন্দোলনে সবাইকে উদ্বুদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির জনকের জন্মশত বার্ষিকীতে এক কোটি গাছের চারা রোপণের কার্যক্রম উদ্বোধন করেছেন।

ডা. মজহারুল হক শাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনজুরুল হাসানের সভাপতিত্বে ও চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট ছাত্রলীগের সাবেক এজিএস তানভীর হোসেনের সঞ্চালনায় এতে নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, কেন্দ্রীয় যুবলীগ নেতা রফিউল হায়দার রফি, সাবেক কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু, শৈবাল দাশ সুমন বক্তব্য রাখেন।

এ সময় নগর আওয়ামী লীগ সদস্য বেলাল আহমদ, আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম শফি, লোকমান হাকিম কুতুবী, আবদুল কুদ্দুস বাপ্পী, নাজিম উদ্দিন, মাসুদ আলম, মাহাবুব আলম লিটন, আতাউর রহমান টিটু, তৌহিদুল ইসলাম, বাহার উদ্দিন, বাদল, সালাউদ্দিন, ইমরান হোসেন, অপি, শিবলু, দুলাল, সালাউদ্দিন, মফিজ, বাপ্পী, শাহ আলম, নাছির, আলাল, বাবুল, শাহাজাহান, জুয়েল প্রমুখ উপস্থিত ছিলেন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...