ভারতের সঙ্গে রক্তের, চীনের সঙ্গে অর্থের সম্পর্ক: পররাষ্ট্রমন্ত্রী

ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক। আর চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক। কোনোভাবেই এই সম্পর্ক ছিন্ন হওয়ার নয়। শনিবার (৯ আগস্ট) সকালে মেহেরপুরে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এসব কথা বলেন।

- Advertisement -

তিনি আরও বলেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। আমাদের স্বাধীনতাযুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আমাদের বিজয়, ভারতের বিজয়। আমাদের উন্নয়ন, ভারতের উন্নয়ন। ভারতের সঙ্গেও যেমন আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তেমনি চীনের সঙ্গেও আছে।

- Advertisement -google news follower

‘ইতোমধ্যে চীন আমাদের দেশে বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছে। এ অবস্থায় চীন-ভারত উত্তেজনার কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। তবে চীন যেমন শুল্কমুক্ত পণ্য প্রবেশ করার অনুমতি দিয়েছে, ভারতও তাই করবে বলে আমি আশা করি।’

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিরা যারা এখনো দেশের বাইরে পলাতক, তাদের দেশে ফিরিয়ে এনে এই মুজিব বর্ষেই বিচার করা হবে। এ জন্য সরকার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। যেহেতু এটা অন্য দেশের ওপরও নির্ভর করে, তাই একটু বিলম্ব হচ্ছে।

- Advertisement -islamibank

মেহেরপুরে স্থলবন্দর স্থাপনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনারা এটা নিয়ে আবেদন করেন, ভয়েস রেইজ (কণ্ঠে আওয়াজ তোলা) করেন। তাহলে এ বিষয়ে আলোচনা করে দেখা যাবে।’

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM