বৈরুত বিস্ফোরণে ১৪১ ফুট গর্ত

বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ধ্বংস হওয়া গুদামের পাশেই ১৪১ ফুট গভীর গর্ত তৈরি হয়েছে।

- Advertisement -

দেশটির নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা এ তথ্য জানায়। তবে এরমধ্যে বিশালাকার ওই খাদ বা গর্তের ছবি প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

- Advertisement -google news follower

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, গত ৪ আগস্টের ওই বিস্ফোরণ ছিল ৩ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্পের মতো শক্তিশালী।
লেবাননের রাজধানী বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণের ঘটনায় পুরো শহর ভূমিকম্পের মতো কেঁপে উঠে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বৈরুতের বন্দর এলাকা থেকে বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে। এর কিছুক্ষণের মধ্যেই বিকট বিস্ফোরণে গাড়ি ও বিভিন্ন স্থাপনা উড়ে যেতে দেখা যায়। অল্প সময়ের মধ্যেই বিস্তীর্ণ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়।

প্রাথমিকভাবে বিস্ফোরক সামগ্রীর বিশাল মজুত থেকে এ বিস্ফোরণ ঘটেছে বলে প্রতীয়মান হচ্ছে। কর্মকর্তারাও একই রকমের তথ্য দিয়েছেন।
তবে শুক্রবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট মাইকেল আউন বলেন, ঘটনার কারণ এখনো জানা যায়নি। রকেট বা বোমা কিংবা অন্য কোনোভাবে বাইরে থেকে হস্তক্ষেপের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

- Advertisement -islamibank

উল্লেখ্য, সরকারি হিসেবে বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ১৫৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে ছয় হাজার মানুষ। ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে যাওয়ার কারণে বাস্তুচ্যুত হয়েছে তিন লক্ষাধিক স্থানীয় বাসিন্দা। ক্ষতি হয়েছে শত শত কোটি ডলারের।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM