চবির পদার্থবিদ্যা বিভাগের সুবর্ণ জয়ন্তী

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পদার্থবিদ্যা বিভাগ পঞ্চাশ বছরে পদার্পণ করেছে। এ উপলক্ষে বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে বিভাগটি। শনিবার (২৯ সেপ্টেম্বর) দুইদিনব্যাপী এই আয়োজন শেষ হয়েছে।

শুক্রবার বেলা ১০টার দিকে বিভাগের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহীদ মিনার প্রদক্ষিণ করে জারুলতলায় এসে শেষ হয়। পরে সেখানে একটি সম্মেলনের আয়োজন করা হয়। কেক কেটে আয়োজন উদ্বোধন করেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

জানা যায়, ১৯৬৮ সালের সেপ্টেম্বর মাসে প্রথম বিভাগীয় সভাপতি প্রয়াত শামসুল আলমের হাত ধরে যাত্রা শুরু করে চবির অন্যতম প্রাচীন এই বিভাগটি। একাত্তরের উত্তাল সময়ে এই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা রেখেছিলেন অসামান্য অবদান।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে উচ্চমার্গে পৌঁছাতে পদার্থবিদ্যা বিভাগের রয়েছে গৌরবোজ্জ্বল অবদান। বিশ্ববিদ্যালয়কে বিভিন্ন জরিপে এগিয়ে নিতে বিজ্ঞান অনুষদের অন্যান্য বিভাগের মতো পদার্থবিদ্যা বিভাগও তার স্বাক্ষর রেখেছে।

এছাড়াও বিকেলে দেশবরেণ্য বিজ্ঞান গবেষকদের নিয়ে সেমিনারেরও আয়োজন করে বিভাগটি। সন্ধ্যায় বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজন করা হয় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

শনিবার সকালে আয়োজন ছিল সাবেক শিক্ষার্থীদের স্মৃতিচারণ ও ফটোসেশনের। বিকেলে সেমিনার ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের পর একটি র‌্যাফেল ড্র’র মাধ্যমে শেষ হয় এই আয়োজন।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...