করোনার বিধিনিষেধ শিথিল করলো চীন

পুরোবিশ্ব করোনাভাইরাসের বিরুদ্ধে এখনো লড়াই চালিয়ে যাচ্ছে।  তবে এরমধ্যেই মহামারি সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করতে শুরু করলো চীন। এবার মাস্ক পরাও আর বাধ্যতামূলক থাকছে না রাজধানী বেইজিংয়ে। বরং এবার থেকে চাইলে মাস্ক না পরেই বাড়ির বাইরে বের হতে পারবেন সে দেশের নাগরিকরা।

- Advertisement -

শুক্রবার (২১ আগস্ট) বেইজিংয়ে স্বাস্থ্য দফতর থেকে এমনটাই জানানো হয়েছে।

- Advertisement -google news follower

গত ১৩ দিনে বেইজিংয়ে নতুন করে কোনো ব্যক্তি কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হননি। চীনা মেইনল্যান্ডে গত পাঁচ দিনে নতুন করে সংক্রমিত হননি কোনো নাগরিক। তাতেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। তবে সরকার বিধিনিষেধ তুলে নিলেও, এখনই মাস্ক না পরে বের হতে সাহস পাচ্ছেন না সেখানকার নাগরিকরা। যে কারণে সরকারি ঘোষণার পরও শুক্রবার  (২১ আগস্ট)  বেইজিংয়ের রাস্তায় বেশির ভাগ মানুষের মুখেই মাস্ক দেখা গেছে।

এ প্রসঙ্গে সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে এক নারী বলেন, এখনই মাস্ক খুলে ফেলতে পারি আমি। কিন্তু বাকিরা সেটা মেনে নেবেন কি-না, সেটা আগে জানা প্রয়োজন। আমাকে মাস্ক না পরতে দেখে বাকিদের মনে আতঙ্কের সৃষ্টি হতে পারে।

- Advertisement -islamibank

সবে পরিস্থিতি সামাল দেওয়া গেছে, তাই এত তাড়াতাড়ি মাস্ক খুলে ফেলা হবে কি-না, তা নিয়েও একটু দুশ্চিন্তায় বলে জানান ওই নারী।
গত বছরের শেষ দিকে চীনের উহানেই প্রথম নোভেল করোনা থাবা বসায়। তারপর থেকে দু’দফায় একটানা লকডাউন চলেছে সেখানে। তবে গত কয়েক মাসে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এনে ফেলতে সক্ষম হয় তারা। সেই কারণেই ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল হতে শুরু করে সেখানে।

করোনা সংক্রমণের নিরিখে এই মুহূর্তে বিশ্ব তালিকায় ৩৪তম স্থানে রয়েছে চীন। সেখানে এখন পর্যন্ত ৮৪ হাজার ৯১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়াও করোনায় প্রাণ গেছে ৪ হাজার ৬৩৪ জন।

জয়নিউজ/বিআর
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM