পরীক্ষা না হলে প্রমোশনের কথা ভাবছে সরকার: প্রধানমন্ত্রী

0

করোনা পরিস্থিতির কারণে একদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। আবার সামনে ফাইনাল পরীক্ষাও। এ অবস্থায় পরীক্ষা না হলে সরকার প্রমোশন দিয়ে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার কথা ভাবছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) ৩১টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে এ প্রসঙ্গে কথা বলেন তিনি। গণভবন থেকে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এগুলো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানের এক পর্যায়ে নোয়াখালী জেলার উপকার ভোগী ১০ম শ্রেণির এক শিক্ষার্থীর সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাকালে স্কুল বন্ধ থাকলেও বিদ‌্যুৎ সুবিধা পেয়ে টেলিভিশন এবং অনলাইনে ক্লাস করার সুফল ভোগ করার কথা জানিয়ে ওই শিক্ষার্থী বলেন, বর্তমানে আমরা নিরবচ্ছিন্ন বিদ‌্যুৎ পাচ্ছি। এর ফলে লেখাপড়ায় উপকার হচ্ছে আমাদের। করোনায় যখন সারাবিশ্ব স্থবির, আমরা শিক্ষার্থীরা যখন গৃহবন্দি, তখন আপনার পরিকল্পনায় ‘আমার ঘরে আমার স্কুল’-এর মাধ‌্যমে টেলিভিশনে ক্লাস করতে পারছি। নিবিড়ভাবে পড়াশোনা করতে পারছি।

করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সাময়িক অসুবিধায় ব‌্যথিত হয়ে প্রধানমন্ত্রী বলেন, আমি জানি আমাদের শিক্ষার্থীদের অনেক কষ্ট হচ্ছে। কারণ এ যে এতোদিন ক্লাস নেই, স্কুল নেই। পড়াশোনার ক্ষতি হচ্ছে। এখন আসলে করারও কিছু নেই।

‘শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বই একই সমস‌্যা, সবাই ভুগছে। তবুও আমরা টেলিভিশন, অনলাইনের মাধ‌্যমে চেষ্টা করে যাচ্ছি। শিক্ষার্থীদের বলবো ঘরে বসে যাতে পড়াশোনা করুক। তারপর আমরা দেখি কিভাবে কি করতে পারি।’

প্রধানমন্ত্রী বলেন, সামনে তো ফাইনাল পরীক্ষা…পরীক্ষা তো আর হবে না। এটা আরো কি করা যেতে পারে। প্রমোশনটা দিয়ে..পড়াশোনা যাতে চলতে থাকে এই ব‌্যবস্থা আমরা করছি।

জয়নিউজ/এসআই

আরও পড়ুন
লোড হচ্ছে...