ইন্দোনেশিয়ায় ভূমিকম্প-সুনামিতে নিহত ৮৩২

দীর্ঘ হচ্ছে লাশের মিছিল

0

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের পালু শহরে শক্তিশালী ভূমিকম্প ও এরফলে সৃষ্ট সুনামির আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৮৩২ জনে দাঁড়িয়েছে। নিহতের সংখ্যা হাজার ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা করছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ইউসুফ কাল্লা।

সুনামির আঘাতে বিধ্ধস্ত পালু শহরের একটি হাসপাতাল ও একটি বিপণিবিতানে এখনো অনেক মানুষ আটকে রয়েছেন। এখনো অব্যাহত রয়েছে উদ্ধার অভিযান।

শনিবার (২৯ সেপ্টেম্বর) একটি উৎসবে অংশ নিতে পালুর সমুদ্রসৈকতে কয়েকশ’ মানুষ জড়ো হয়েছিলেন। এসময় রিখটার স্কেলে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প এবং এরপর প্রায় ২০ ফুট উঁচু সুনামি আঘাত হানে। সুনামির আঘাতে তাদের বেশিরভাগই প্রাণ হারিয়েছেন।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) কর্মকর্তা সুতপো পুরয়ো নুগোরো জানান, রোববার (৩০ সেপ্টেম্বর) এ পর্যন্ত ৮৩২ জনের প্রাণহানি ঘটেছে। ভূমিকম্পের পর মূলত উপকূলীয় এলাকায় সুনামির আঘাতেই বিপুলসংখ্যক মৃত্যু ঘটেছে।

এদিকে ভূমিকম্পের সময় দোঙ্গালা শহরের একটি জেলখানা থেকে শতাধিক বন্দি পালিয়ে গেছে। দোঙ্গালা এবং পালু শহরের উত্তর ও দক্ষিণাঞ্চলের ৩০০ কিলোমিটারজুড়ে বহু ঘরবাড়ি, হাসপাতাল ও বিপণিবিতান ধ্বংস হয়ে গেছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ইন্দোনেশিয়া এখনো সহায়তা না চাইলেও আমরা তাদের উদ্ধারকাজে সহযোগিতা করতে চাই।

এর আগে গত ৫ আগস্ট আঘাত হানা ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় ৪৬০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

 

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...