সহায়তা পেলে রপ্তানির নতুন দিক উন্মোচিত হবে: চেম্বার প্রেসিডেন্ট

0

বিশ্ব ব্যাংকের সহায়তায় রপ্তানিমূলক প্রতিযোগিতা প্রকল্পের ওপর অংশীদারি সভা নগরের আগ্রাবাদে ওর্য়াল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক মো.ওবায়দুল আজম,চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম, চেম্বার পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন,ওর্য়াল্ড ব্যাংকের প্রাইভেট সেক্টর স্পেসালিস্ট হোসনা ফেরদৌস সুমি,বেজা ডেপুটি ম্যানেজার মিজানুর রহমান।

বাণিজ্য মন্ত্রণালয় ও ওর্য়াল্ড ব্যাংকের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ সভায় দক্ষ জনবল তৈরি ও কারিগরি উন্নয়নের লক্ষ্যে স্টেক হোল্ডারগণ বিভিন্ন মতামত ও পরার্মশ প্রদান করেছেন।

আলোচনা সভায় চিটাগাং চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ আমদানিমুখী দেশ থেকে রপ্তানিমুখী দেশে পরিণত হচ্ছে। এখন রপ্তানির ৮০-৮২% তৈরি পোশাক। এরপর রয়েছে ওষুধ শিল্প। যথাযথ সহায়তা পেলে আরো অনেক সেক্টর রয়েছে, যেগুলোর মাধ্যমে রপ্তানির নতুন দিক উন্মোচিত হতে পারে।

তিনি জানান, এসব সেক্টরের মধ্যে প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং, চামড়া ও চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যার পণ্য রয়েছে। এসব পণ্য রপ্তানিকরণে সরকার বিশ্বব্যাংকের সহায়তায় ইসিজে (এক্সপোর্ট কমপিটিটিভনেস ফর জবস) প্রজেক্টের মাধ্যমে মিরসরাই ইকোনমিক জোনে একটি টেকনোলজি সেন্টার স্থাপনের উদ্যোগ নিয়েছে। এই সেন্টারের মাধ্যমে দক্ষ জনবল ও কর্মসংস্থান সৃষ্টি হবে।

জয়নিউজ/ ফয়সাল

সরাসরি আপনার ডিভাইসে নিউজ আপডেট পান, এখনই সাবস্ক্রাইব করুন।

আরও পড়ুন
লোড হচ্ছে...