চট্টগ্রামের পাহাড়ে গাছ লাগাবে নগর আ’লীগ

0

পাহাড় ধস, বর্ষা মৌসুমে সিলট্রেশন প্রতিরোধ, পাহাড় দখলরোধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চট্টগ্রাম নগরের সব পাহাড়ে গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নিচ্ছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

এ ব্যাপারে করণীয় নির্ধারণে পাহাড়গুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে সংগঠনটি।

মুজিববর্ষ উপলক্ষে সরকার ঘোষিত দেশজুড়ে এক কোটি গাছের চারা রোপণ কার্যক্রমকে সামনে রেখে নতুন এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার ( ১৪ সেপ্টেম্বর) নগর আওয়ামী লীগের ৪৩ ওয়ার্ড জুড়ে গাছের চারা বিতরণ কর্মসূচির অংশ হিসেবে উত্তর পাঠানটুলী ওয়ার্ড, পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড ও পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে সাবেক মেয়র একথা বলেন।

তিনি বলেন, নগর আওয়ামী লীগের আওতাধীন ওয়ার্ডগুলোতে গাছের চারা বিতরণ কার্যক্রমের আওতায় পর্যায়ক্রমে ৫০ হাজার চারা বিতরণ করা হবে। গত ১৪ জুলাই এ কার্যক্রমের প্রথম পর্বে ওয়ার্ড আওয়ামী লীগ নেতাদের প্রতি ওয়ার্ডের জন্য ২শ’ করে গাছের চারা বিতরণ করা হয়েছে। দ্বিতীয় পর্বে প্রতি ওয়ার্ডে সরেজমিন উপস্থিত হয়ে নগর আওয়ামী লীগ গাছের চারা বিতরণ করছে। এখন নগরের সব পাহাড়গুলোতে গাছের চারা রোপণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাবেক মেয়র নাছির বলেন, চট্টগ্রাম নগরের একদিকে সমুদ্র মাঝখানে পাহাড়। এ নগরের পাহাড়গুলোতে রয়েছে লক্ষ লোকের বসতি। প্রতি বর্ষা মৌসুমে পাহাড় ধসের কারণে লোক মারা যায়। অন্যদিকে ভূমি দস্যুরা বেপরোয়াভাবে পাহাড় দখল ও পাহাড়ের মাটি কেটে সাবাড় করে ফেলছে। এমতাবস্থায় নগরের পাহাড়গুলোতে গাছের চারা রোপণ করা হলে পাহাড় ধস ও দখল রোধের কার্যকর ভূমিকা রাখার প্রত্যয়ে নগর আওয়ামী লীগের পক্ষ থেকে গাছের চারা লাগানোর সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

চারা বিতরণ উপলক্ষে ওয়ার্ডভিত্তিক অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

এসময় আরো বক্তব্য রাখেন উপদেষ্টা শফর আলী, শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. হোসেন, সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, বেলাল আহমেদ, উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি আবদুল হান্নান, কেন্দ্রীয় যুবলীগ সাবেক সদস্য আবদুল মান্নান ফেরদৌস, উত্তর পাঠানটুলী ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আসিফ খান, অ্যাডভোকেট এরশাদ হোসেন, আবদুর রশিদ লোকমান, সদরঘাট থানা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম সিএনসি, পশ্চিম মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি আলী বকস, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মো. জোবায়ের, পূর্ব মাদারবাড়ি ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জহির আহমদ চৌধুরী ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন ইবনে আহমদ।

জয়নিউজ/বিআর
আরও পড়ুন
লোড হচ্ছে...